অপসাংবাদিকতা রোধে সময়ের বার্তা অবদান রাখবে

0
230

স্টাফ রিপের্টার ॥ ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে পালিত হয়েছে বরিশালের গণমানুষের দৈনিক ‘আজকের সময়ের বার্তা’ পত্রিকার ১ম প্রতিষ্ঠাবার্ষিকী। ৩১ ডিসেম্বর বিকেলে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবে প্রতিষ্ঠাবার্ষিকী পালনের পাশাপাশি আলোচিত সংবাদের সংকলন সংবাদ সমগ্র গ্রন্থের মোড়ক উন্মোচন’ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার এস.এম রুহুল আমিন বলেন, আজ আমার জম্মদিন। সেই দিক দিয়ে এটি একটি তাৎপর্যবহ আমার জন্য, যে আমার জম্মদিনে সময়ের বার্তা পত্রিকার ১ম প্রতিষ্ঠাবার্ষিকী হচ্ছে। আমি যোগদানের ৬ মাস পর এ পত্রিকাটি আত্মপ্রকাশ করে একগুচ্ছ তরুণ সাংবাদিক। নিঃসন্দেহে তারা অনেক সাহসী সংবাদ পরিবেশন করেছেন। আমি নিজেও বেশ কিছু সংবাদ দেখেছি।

পত্রিকা প্রকাশে ও রির্পোটিং এ তারা সাড়া পাচ্ছে। উপস্থিত সাংবাদিকদের কয়েকটি উদাহরণ দিয়ে বিএমপি পুলিশ কমিশনার অধিকার ও দায়িত্বশীলতার বর্ণনা সুস্পষ্টভাবে তুলে ধরেন। সর্বশেষ তিনি সময়ের বার্তা পত্রিকার পথচলা আরো সুন্দরভাবে, আরো দায়িত্বশীলতার সাথে এবং আরো সাহসীকতার সাথে এগিয়ে যাবার প্রত্যাশা ব্যক্ত করেন। পুলিশ কমিশনারের জম্মদিন উপলক্ষে এ সময় তাকে সময়ের বার্তা পত্রিকার পরিবারসহ একাধিক সাংবাদিক সংগঠন ফুলেল শুভেচ্ছা জানান। বিশেষ অতিথি শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব এর সাধারণ সম্পাদক এস.এম জাকির হোসেন ‘সময় বার্তা’ পত্রিকা অত্যন্ত সাহসীকতার সাথে সংবাদ প্রকাশের করছে।

এবং এই পত্রিকার স্টাইল আমার কাছে ব্যক্তিগতভাবে ভাল লাগে। এ সময় তিনি অপসাংবাদিকতার প্রতি সকলকে এগিয়ে আসার আহবান জানান। কারণ বর্তমানে কিছু সংখ্যক পত্রিকা মালিক সংবাদকর্মী নিয়োগ দিয়ে তাদের সম্মানী দেয় না। অন্যদিকে বার্তা সম্পাদককে ওই সংবাদকর্মীর প্রতিদিন টাকা দিতে হয়। এমন ঘটনাও ঘটে চলছে। এটি প্রতিরোধ না করা গেলে পরবর্তীতে সাংবাদিকরা মানুষ কর্তৃক হামলার শিকার হতে পারে। পেশার মান-সম্মান বলতে কিছুই থাকবে না। এতে প্রকৃত সাংবাদিকরাও সরেজমিনে গেলে সম্মান পাবে না। বিশেষ অতিথি শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব এর সাবেক সভাপতি এস.এম ইকবাল বলেন, সময়ের বার্তা পত্রিকার সৈয়দ মেহেদী হাসান আমার সম্পাদিত পত্রিকায় পূর্বে কর্মরত ছিল।

দৈনিক বাংলাদেশ বাণী পত্রিকায় মেহেদী কর্মরত থাকা অবস্থায় বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের অনিয়ম দুর্নীতির একটি সংবাদ প্রকাশ করেছিল। পরবর্তীতে বিষয়টি সমাধানে নেয়া হয়। নয়ত বিষয়টি ৫৭ ধারায় দিকে অগ্রসর হত। এ সময় উপস্থিত ছিলেন বরিশালের স্থানীয়, জাতীয় ও ইলেক্টট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ। এছাড়াও বক্তব্য রাখেন, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব এর সাবেক সাধারণ সম্পাদক ও সমকাল পত্রিকার বরিশাল ব্যুরো পুলক চ্যাটার্জী। তিনি বলেন, দিনটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ বিজয়ের মাসের শেষ দিন, পুলিশ কমিশনারের জম্মদিন, অন্যদিকে সময়ের বার্তা প্রতিষ্ঠাবার্ষিকী। মুক্তিযুদ্ধের চেতনাকে সামনে রেখে সময়ের বার্তা পত্রিকা এগিয়ে নেয়ার আহবান জানান। প্রথম আলো পত্রিকার বরিশাল প্রতিনিধি সাইফুর রহমান মিরণ

বলেন, ‘গণমানুষের দৈনিক আজকের সময়ের বার্তা পত্রিকা’ আগামীতে তারা তাদের দেয়া অঙ্গিকার পালন করবে। এবং গণমানুষের কথা বলে। এ সময় তিনি তার প্রথম আলো পত্রিকার পক্ষ থেকে সময়ের বার্তা পত্রিকার অগ্রগতিকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। দৈনিক আজকের সময়ের বার্তা পত্রিকার প্রকাশক ও সম্পাদক এম. লোকমান হোসাঈন বলেন, পত্রিকা উদ্বোধনের সময় শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব এর সাবেক সম্পাদক ও ইত্তেফাক পত্রিকার ব্যুরো লিটন বাশার তার পাশে ছিলেন। এবং তার হাত ধরেই তিনি সাংবাদিক পেশায় আসেন । কিন্তু সে আজ বেঁচে নেই। লিটন বাশার তার পত্রিকার ১ম প্রতিষ্ঠাবার্ষিকীতে নেই। এমন অনুভূতিতে এম. লোকমান হোসাঈন বক্তব্যের মধ্যে বাকরুদ্ধ হয়ে পড়েন। এ পত্রিকার নিবার্হী সম্পাদক মো. ফরহাদ হোসেন ফুয়াদ বলেন, সুনির্দিষ্ট তথ্য প্রমাণ থাকলে সময় বার্তা পত্রিকায় সংবাদ প্রকাশ হবেই। সে যেই হোক। বিষয়টি ওয়াদা হিসেবে তিনি ব্যক্ত করেন।

 

যুগ্ম-সম্পাদক মো. বেলায়েত হোসেন সময় বার্তা পত্রিকা এগিয়ে নেয়ার জন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেছেন। পরবর্তী বছরে আরো সুন্দর এবং বস্তুনিষ্ট সংবাদ পরিবেশন করে পাঠকদের কাছে পত্রিকায় তুলে ধরার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। যুগ্ম-সম্পাদক রবিউল ইসলাম রবি তার সহকর্মীদের প্রতি আহবান জানিয়ে বলেন, তথ্য প্রমাণ থাকা স্বত্বেও কেউ তার কর্মরত পত্রিকায় সংবাদ প্রকাশ করতে পারছে না। তথ্য প্রমাণসহ সেই সংবাদটি সময় বার্তা পত্রিকায় দেয়ার আহবান জানান। সময়ের বার্তা পত্রিকা যে গণমানুষের দৈনিক তার প্রমাণ দিতে তিনি ওই পত্রিকার সম্পাদক ও প্রকাশক এর বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগের তথ্য প্রমাণ থাকলে তাও সংবাদ প্রকাশ করা হবে বলে ব্যক্ত করেন। আর না পারলে তিনি এ পত্রিকা থেকে অব্যাহতি নিবেন। বার্তা সম্পাদক সৈয়দ মেহেদী হাসান বলেন, আজ সময় বার্তা পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকী। এটা যেমন ভালো লাগছে, তেমনি ভাল লাগছে আপনাদের ভালবাসা পেয়ে। সময় বার্তা পত্রিকাটি ২য় ভাবে জম্মগ্রহন করেছে।

 

২০১৬ সালের ৮ ডিসেম্বর এ পত্রিকার জম্ম হয়। মুক্তিযুদ্ধের ইতিহাসে এই দিনেই বরিশাল মুক্ত হয়েছিল। বিগত ৪ দিন ধরে এ পত্রিকার প্রকাশনা বন্ধ ছিল। যে কোন জটিলতায় প্রকাশ হয়নি। হয়তো আপনারা অনেকেই জানেন, আমরা একটি দুর্নীতির সংবাদ প্রকাশ করেছিলাম। সে কারনেই বন্ধ হয়েছিল। যা সংবিধান বিরোধী ছিল। আগামীকাল (আজ) থেকে পত্রিকা প্রকাশ হবে এবং পাঠকরা হাতে পাবে। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে সুরা পাঠ করেন সাইফুল ইসলাম বাবু , অনুুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন সোয়ানুর রহমান সোহান। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বাঘিয়া আল আমিন কামিল মাদ্ররাসার অধ্যক্ষ আলহাজ্ব আব্দুর রব। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মাঝে সময়ের বার্তা পত্রিকার গত এক বছরের আলোচিত সংবাদের সংকলন সংবাদ সমগ্র গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। নতুন এ পদ্ধতিতে অনেকেই ব্যতিক্রম উদ্যোগ বলে জানিয়েছে।