এবাররে বন্যায় লালমনরিহাটে প্রায় ৮ শ কোটি টাকার ক্ষয় ক্ষতি হয়ছে

0
15

লালমনরিহাট জলো প্রতনিধি।।

সম্প্রতকিালরে ভয়াবহ বন্যায় লালমনরিহাটে প্রায় ৮ শ কোটি টাকার ক্ষতি হয়ছে।ে জলোর বভিন্নি বভিাগ থকেে পাওয়া তথ্য মূল্যায়ন করে সম্ভাব্য এ ক্ষতরি পরমিাণ নরিূপণ করা হয়ছে।

লালমনরিহাট কৃষি সম্প্রসারণ অধদিপ্তররে উপ-পরচিালক বধিু ভূষণ রায় জানান, চলতি মৌসুমে ৮২ হাজার ২৫৯ হক্টের জমতিে রোপা আমন ও ৬৮০ হক্টের জমতিে শাক-সবজি চাষরে লক্ষ্যমাত্রা নর্ধিারণ করা হয়। বপিরীতে রোপা আমন ৮৪ হাজার ২৯৫ হক্টের ও শাক-সবজি ৭১০ হক্টের র্অজতি হয়ছেলি। কন্তিু ভয়াবহ বন্যায় জলোর ৫ উপজলোর ৪৫টি ইউনয়িনরে ৩১ হাজার ১৩৫ হক্টের জমরি রোপা আমন ও ২ শ ৬৫ হক্টের জমরি শাক-সবজরি ক্ষতেে পানি উঠ।ে এর মধ্যে ৮ হাজার ৭৯২ হক্টের জমরি রোপা আমন ও ১০৭ হক্টের জমরি শাক-সবজি সর্ম্পূণভাবে নষ্ট হয়ে গছে। এতে ক্ষতি হয়ছেে প্রায় ৮৮ কোটি ৩০ লাখ ৮৭ হাজার টাকা।

জলোর প্রাণসিম্পদ র্কমর্কতা ডা. নাছরি উদ্দনি খান জানান, বন্যায় জলোর ৫ উপজলোয় ২০টি গবাদি পশু খামাররে ২১টি পশু, ১৩টি হাস-মুরগী খামাররে ১৬ হাজার ২০০টি পাখি এবং ১৬৭ মট্রেকি টন খড়, ১৪ মট্রেকি টন ঘাস, ৪ মট্রেকি টন পশু-পাখরি দানাদার খাবার নষ্ট হয়ে গছে।ে প্লাবতি হয়ছেে ২০১ একর চারণ ভূম। এখানে ক্ষয়ক্ষতরি পরমিাণ মোট ৭৭ লাখ ৯ হাজার টাকা।

জলো মৎস্য র্কমর্কতা এস এম রজোউল করমি জানান, জলোর ৫৪টি ইউনয়িনে ৭ হাজার ৭০২টি পুকুর পানতিে তলয়িে গছে।ে এতে ১০ কোটি ৫৭ লাখ টাকার মাছ পুকুর থকেে বড়েয়িে যায় এবং পুকুররে পাড় ও অবকাঠামো নষ্ট হয়ছেে ৮০ লাখ টাকার ওপর।ে

লালমনরিহাট এলজইিড’ির নর্বিাহী প্রকৌশলী এস এম জাকউির রহমান জানান, সম্প্রতি বন্যার প্রবল স্রোতে জলোর পাটগ্রাম, হাতবিান্ধা, কালগিঞ্জ, আদতিমারী ও সদর উপজলোর মোট ৫৩টি ব্রজি-কালর্ভাট ও ১১৫টি সড়করে ১৮৪ কলিোমটিার রাস্তা ক্ষতগ্রিস্ত হয়ছে।ে যার ক্ষতরি পরমিাণ মোট ১ শ’ ৫০ কোটি টাকা।

সড়ক ও জনপদ বভিাগরে নর্বিাহী প্রকৌশলী সাজদেুর রহমান জানান, লালমনরিহাট সড়ক বভিাগরে আওতাধীন জলোয় ছোট-বড় মোট ৪২ কলিোমটিার সড়ক ক্ষতগ্রিস্ত হয়ছে।ে যার ক্ষয়ক্ষতরি পরমিাণ মোট ৫৩ কোটি টাকা। লালমনরিহাট রলেওয়ে বভিাগীয় ম্যানজোর (ডআিরএম) নাজমুল হক জানান, লালমনরিহাট-বুড়মিারী রলে রুটে মোট ৭২ কোটি টাকার ক্ষতি হয়ছে।ে

জলো পানি উন্নয়ন র্বোডরে নর্বিাহী প্রকৌশলী কৃষ্ণ কমল চন্দ্র সরকার জানান, সম্প্রতি বন্যায় পাউবো লালমনরিহাটরে আওতায় সদর উপজলোর তস্তিা বামতীর বন্যা নয়িন্ত্রণ বাধ ২৬ কলিোমটিার, ধরলা নদীর ডানতীর বন্যা নয়িন্ত্রণ বাধ ১৮ কলিোমটিার, কুড়গ্রিাম জলোর ফুলবাড়ি উপজলোর ধরলা নদীর বামতীর বন্যা নয়িন্ত্রণ বাধ ২১কলিোমটিার ও কুড়গ্রিামরে ভুরুঙ্গামারী দুধকুমার নদীর ডানতীর বন্যা নয়িন্ত্রণ বাধরে ৩৭ কলিোমটিার ক্ষতগ্রিস্ত হয়ছে।ে এতে ক্ষয়ক্ষতরি পরমিাণ ১৫৭ কোটি ৬৪ লাখ টাকা।

জলো ত্রাণ ও পুর্নবাসন র্কাযালয়রে তথ্য মত,ে এবারে বন্যা কবলতি হয় জলোর প্রায় এক লাখ পরবিাররে ৪ লাখ মানুষ। এসময় প্রায় এক হাজার ৩ শত ২২ টি ঘরবাড়ি সর্ম্পূণরূপে এবং ৯ হাজার ১শ ৬৯ টি বসতবাড়ি আংশকি বধ্বিস্ত হয়।

লালমনরিহাটরে জলো প্রশাসক শফউিল আরফি বলনে, ক্ষতগ্রিস্তদরে মাঝে সহায়তা অব্যাহত রয়ছে।ে