কুবিতে বঙ্গবন্ধুর ম্যুরাল ভেঙ্গে ফেলেছে দুর্বৃত্তরা : উত্তাপ ক্যা

0
45

সময়ের বার্তা ডেস্ক।।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে নির্মিত বঙ্গবন্ধুর ম্যুরালটি রাতের আধারে দুর্বৃত্তরা ভেঙ্গে ফেলায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ ফেসবুকের এর উত্তাপ ছড়িয়ে পড়ায় শিল্পী মৃণাল হকের শান্তির দাবি জানান সচেতন মহলসহ সংশ্লিষ্টরা। মঙ্গলবার শোকবহ আগষ্ট মাস শুরুর প্রথম প্রহরে এ খবর চাউর হয়।

এ নিয়ে ক্যাম্পাস এলাকার আবাসিক ছাত্র ছাত্রীদের মাঝে চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে রাতে শিল্পী মৃণাল হক এটি সরিয়ে নেয়ার জন্য ভেঙ্গেছেন। সেই সাথে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মৃণাল হকের সাজা হওয়া দরকার বলে মনে করেন। অন্যদিকে ম্যুরালটি কর্তৃপক্ষ ভাঙ্গলেও যথাযথ মযার্দার সাথে তা ভেঙ্গে অপসারন না করায় সচেতন মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আবাসিক ছাত্র তানভীর জানান, রাত ১২টার পর বিশ্ববিদ্যালয় এলাকা নিরব হয়ে যায় । এই সময়টাকে ব্যবহার করে কেউ এই ঘটনা ঘটিয়ে থাকতে পারে। শিল্পী মৃনাল হকের তৈরী বঙ্গবন্ধুর এই ম্যুরাল নিয়ে বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী ও কর্মকর্তা বেশ কয়েকদিন যাবত বলে আসছিল এই ম্যুরালে বঙ্গবন্ধুকে বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে। এরই প্রতিফলন হয়েছে হয়তো।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ম্যুরাল নিয়ে কান্ড, মৃণাল হকের শাস্তি দাবি বঙ্গবন্ধু ম্যুরাল ভাঙ্গার বিষয়ে তরুণ লেখক সাজ্জাদ চিশতী তা ফেইবুকের টাইম লাইনে প্রতিবাদ করেন রাত ৩টায়। তিনি লিখেন, ‘শুরু হইছে শোকের মাস। ধান্ধাবাজ লীগ এখন বঙ্গবন্ধুকে পণ্য বানিয়ে বাণিজ্যে নেমে পড়বে। কাঁদো বাঙ্গালী কাঁদো স্লোগান আর কাল রংঙের ব্যানার পোস্টার ফেস্টুন হবে পুঁজি।’ তিনি আরো লিখেন, শোকের মাসের প্রথম দিনের দুঃসংবাদ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধুর ম্যুরাল কে বা কারা রাতের আধারে ভেঙ্গে দিয়ে গেছে। অবশ্য শিক্ষকদের বিবদমান দুই গ্র“প ও এই ঘটনার জন্য দায়ী হতে পারেন।’

এ ব্যাপারে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের রেজিষ্টার মজিবুর রহমান জানান, শিল্পী মৃণাল হক এটি নির্ধারিত ডিজাইন অনুসরণ করে নিমার্ণ করে নি। তিনি ১৫ ফুটের স্থলে ১১ ফুটের ম্যুরাল করেছেন। তাকে এটি পুন:স্থাপন করতে বলা হয়েছে। তিনি জানান, জাতির জনকের প্রতি মৃণাল হকের নূন্যতম শ্রদ্ধাবোধ থাকলে তিনি এটা করতে পারতেন না। এ জন্য মৃণাল হকের সাজা হওয়া দরকার। ভালো করে সাজা হওয়া দরকার।