কেন্দ্রীয় ছাত্রলীগের শীর্ষ নেতৃত্ব আসছে বরিশালের দুই নেতার হাতে …..

0
180

বরিশাল অফিস ॥

২৯ তম জাতীয় সম্মেলনের চূড়ান্ত তারিখ ঘোষণা করা হয়েছে আনুষ্ঠানিকভাবে। উপমহাদেশের ঐতিহ্যবাহী এ ছাত্র সংগঠনটির নতুন নেতৃত্ব আগামী ৩১ মার্চ এবং ১ এপ্রিল এ সম্মেলনের মাধ্যমে বেরিয়ে আসবে। শুক্রবার বর্ধিত সভা করে ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন। তবে এবারের নতুন নেতৃত্ব নির্বাচনে কোন অঞ্চল থেকে শীর্ষ নেতারা উঠে আসবেন তা নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা।

ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট আওয়ামী লীগের কয়েকজন কেন্দ্রীয় নেতা বলেন, আগামী সম্মেলনে কোন অঞ্চল থেকে শীর্ষ নেতৃত্ব উঠে আসতে পারে সে বিষয়টি। সংশ্লিষ্টরা বলছেন, মূলত ৪টি শীর্ষ পদের জন্যই ছাত্রলীগে নেতৃত্বর প্রতিযোগিতা রয়েছে। কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিটের দু’টি শীর্ষ পদে কোন অঞ্চলের নেতা উঠে আসতে পারে এমন প্রশ্নের জবাবে দায়িত্বশীল সূত্র একটি ক্লু দিয়েছেন।

সূত্র খুব আত্নবিশ্বাসের সঙ্গে জানিয়েছে আগামী সম্মেলনে নতুন নেতৃত্বের দুইজন বরিশাল এবং রাজশাহী (উত্তরবঙ্গ) থেকে উঠে আসবেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ময়মনসিংহ/ সিলেট এবং বৃহত্তর ফরিদপুর/ চট্টগ্রাম থেকে উঠে আসছেন। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেবেন বলেও জানিয়েছে সূত্রটি।

এদিকে, ছাত্রলীগের মতো বৃহৎ এবং গুরুত্বপূর্ণ সংগঠনের নতুন নেতৃত্ব বাছাইয়ের ক্ষেত্রে আওয়ামী লীগের বেশ সতর্ক। ক্লিন ইমেজে, নেতৃত্বদানে পরিপক্কতা এবং সাংগঠনিক দক্ষতার বিষয়টি বিবেচনায় নেয়া হতে পারে। নির্বাচনী চ্যালেঞ্জ মোকাবেলায় ছাত্রলীগের শীর্ষ নেতত্বের বয়সসীমা আরো এক বছর বাড়তে পারে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলে জানিয়েছে সূত্র।

সর্বশেষ ২০১৫ সালের ২৬ ও ২৭ জুলাই ২৮তম জাতীয় সম্মেলনে দুই বছর মেয়াদে সাইফুর রহমান সোহাগকে সভাপতি ও এস এম জাকির হোসাইনকে সাধারণ সম্পাদক করে ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা করা হয়েছিল।পূর্বপশ্চিমবিডি.নেট