চাঙ্গা হচ্ছে এসএমই খাত: ঋণ বেড়েছে ২০ শতাংশ

0
78
সময়ের বার্তা ডেস্ক।।
কেন্দ্রীয় ব্যাংকের কঠোর তদারকি ও নির্ধারিত সময়ে ঋণ বিতরণে লক্ষ্যমাত্রা অর্জনের নির্দেশনার সুবাদে ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের ঋণ বিতরণ ক্রমেই বেড়ে চলেছে।

চলতি বছরের জুন শেষে ঋণ প্রায় ২০ শতাংশ। জুন শেষে বিতরণকৃত ঋণের পরিমান ৮৩৫০৬ কোটি ৭৪ লাখ টাকা। ২০১৬ সালের একই সময়ে যা ছিল ৬৯ হাজার ৬৬৯ কোটি ৬৮ লাখ টাকা। এবার ১৩ হাজার ৮৩৭ কোটি ৬ লাখ টাকা বেশি বিতরণ হয়েছে।

উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে নতুন ঋণপ্রাপ্ত নারী উদ্যোক্তার সংখ্যাও। গত বছরে তুলনায় ১৬৩ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৫১৬০টিতে। গত বছরের একই সময়ে ছিল ৩১৫৮টি।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে জানা গেছে, আর্থিক প্রতিষ্ঠানের তুলনায় তফসিলি ব্যাংকগুলোর বিতরণকৃত ঋণের পরিমাণ অনেক বেশি।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, বিনিয়োগের মন্দার মধ্যেও ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণ বিতরণে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ইতিবাচক সাড়া দিয়েছে।

চলতি বছরের জুন পর্যন্ত তফসিলি ব্যাংকগুলো ঋণ বিতরণ করেছে ৭৯১৭৭ কোটি ২০ লাখ টাকা। গত বছরের জুন পর্যন্ত বিতরণকৃত ঋণের পরিমাণ ছিল ৬৬৬১৬ কোটি ৬২ লাখ টাকা। বেড়েছে ১২৫৬০ কোটি ৪৯ লাখ টাকা। একই সময়ে আর্থিক প্রতিষ্ঠানগুলো বিতরণ করেছে ৪৩২৯ কোটি ৫৩ লাখ টাকা। গত বছরে ছিল ৩০৫২ কোটি ৯৬ লাখ টাকা। বেড়েছে ১২৭৬ কোটি ৫৭ লাখ টাকা।

এসব প্রতিষ্ঠানের মধ্যে উৎপাদনশীল খাতে ২২০৯ কোটি ৬৭ লাখ টাকা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ২০ হাজার কোটি টাকায়। গত বছরের একই সময়ে ছিল প্রায় ১৮ হাজার কোটি টাকা। সেবাখাতে ২২২৪ কোটি ৯৯ লাখ টাকা বেড়ে দাঁড়িয়েছে ১০২২২ কোটি টাকায়। গতবছর ছিল প্রায় ৮ হাজার কোটি টাকা। ব্যবসাখাতে ৯৪০২ কোটি ৪১ লাখ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৫৩৩৪৪ কোটি টাকায়। গত বছরের একই সময়ে ছিল প্রায় ৪৪ হাজার কোটি টাকায়।

বেড়েছে নতুন ঋণগ্রহীতা প্রতিষ্ঠানের সংখ্যাও। চলতি বছরের জুন শেষে মোট উদ্যোক্তা প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে ৩৮২৯১৬টিতে।