তিউনিশিয়াকে ৫-২ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে বেলজিয়াম

0
24
সময়ের বার্তা ।।
আক্রমণ পাল্টা আক্রমণের ম্যাচে তিউনিশিয়াকে ৫-২ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে বেলজিয়াম। দুই বার গোলপোস্টে লেগে বল ফিরে না আসলে এবং বেশ কিছু গোলের সুবর্ণ সুযোগ মিস না করলে এবারের বিশ্বকাপে প্রতিপক্ষের জালে সর্বোচ্চ বল পাঠানোর রেকর্ড গড়তো বেলজিয়াম।  এদিকে পর পর দুই ম্যাচ হেরে রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে গেল তিউনিশিয়া।
দ্বিতীয়ার্ধের ৫১ মিনিটে হ্যাজার্ডও জোড়া গোল পূর্ণ করেন। ৯০ মিনিটে তিউনিসিয়ার জালে বল পাঠান মিচি বাতশুয়াই। ফলে বেলজিয়াম ৫-১ গোলে এগিয়ে যায়।
৬১ মিনিটে কারাসকোর দুর্দান্ত শট গোলবারের উপ দিয়ে চলে যায়। ৭৬ মিনিটে ডি বক্সের ভেতর হ্যাজার্ডের পরিবর্তে নামা বাতশুয়াই গোলরক্ষককে পরাস্ত করে উন্মুক্ত গোলবারে শট নিলেও গোললাইন থেকে তা রক্ষা করেন।
৮০ মিনিটে আবারো গোলের সুযোগ পান বাতশুয়াই। এবার গোলবার তাকে গোলবঞ্চিত রাখেন। ডি বক্সের ভেতর কারাসকোর শট গোলরক্ষক রুখে দিলে রিবাউন্ড থেকে বল গোলবারে মারেন বাতশুয়াই। ৮১ মিনিটে মাত্র ৬ গজ দূর থেকে বাতশুয়াই শট নিলে গোলরক্ষক দুর্দান্ত ভঙ্গিমায় তা রুখে দেন। তবে শেষ পর্যন্ত আশাহত হননি বাতশুয়াই। ম্যাচের ৯০ মিনিটে গোলের দেখা পান তিনি। তেলেমানসের বাড়ানো দূরপাল্লার বাড়ানো ক্রসে দারুণ শটে গোল করেন বাতশুয়াই।
যোগ করা সময়ে ওহাবি খাজরির গোল তিউনিসিয়ার পরাজয়ের ব্যবধানই শুধু কমাতে পারে। শেষ পর্যন্ত বেলজিয়াম ৫-২ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে।
শনিবার স্পার্তাক স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই আক্রমণ করতে থাকে বেলজিয়াম। ৫ম মিনিটে পেনাল্টি পেয়ে যায় তারা। হ্যাজার্ডকে ডি বক্সের একদম লাইনে ফাউল করেন বেন ইউফেফ। রেফারি সঙ্গে সঙ্গে পেনাল্টির সিদ্ধান্ত দেন। পেনালটি থেকে গোল করে দলকে লিড এনে দেন বেলজিয়ামের ইডেন হ্যাজার্ড।  ১৩ মিনিটে আবারো সুযোগ পেয়েছিলেন হ্যাজার্ড। কিন্তু তার শট রুখে দেন তিউনিসিয়ার গোলরক্ষক।
১৬ মিনিটে আবারো এগিয়ে যায় বেলজিয়াম। মার্টেনসের বাড়ানো বল থেকে ডি বক্সের সামান্য বাইরে থেকে বা-পায়ের কোনাকুনি দুর্দান্ত গোল করেন লুকাকু। কিন্তু ২-০ ব্যবধান বেশি সময় ধরে রাখতে পারেনি বেলজিয়াম। মাত্র ২ মিনিট পরই অর্থাৎ ম্যাচের ১৮ মিনিটে একটি পরিশোধ করেন তিউনিশিয়ার ডায়লান বোরান।
এর পর উভয় দল গোলের বেশ কিছু সুযোগ সৃষ্টি করে। কিন্তু কোনো দল গোলের দেখা পাচ্ছিল না। অবশেষে প্রথমার্ধের অতিরিক্ত সময়ে নিজের দ্বিতীয় গোল করে বেলজিয়ামকে ৩-১ ব্যবধানে এগিয়ে দেন লুকাকু। বিশ্বকাপে এটি লুকাকুর চতুর্থ গোল।
গত সোমবার নিজেদের প্রথম ম্যাচে পানামার বিপক্ষে বেলজিয়ামের ৩-০ গোলে জয়ের ম্যাচে জোড়া গোল করেছিলেন লুকাকু।  শনিবার দ্বিতীয় ম্যাচে তিউনিসিয়ার বিপক্ষেও করেছেন দুই গোল। পর্তুগালের রোনালদোর সমান ৪ গোল নিয়ে এবারের বিশ্বকাপে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতা এখন লুকাকু।