ধামরাইয়ে দাওয়াতে তাবলীগের কাজে শিশুদের অংশগ্রহণ

0
50

হাবিবুল্লাহ হাবিব, ধামরাই (ঢাকা) প্রতিনিধি।।

ঢাকার ধামরাইয়ের সিন্দুলিয়া এলাকায় ছোট শিশুদেরকে দাওয়াতে তাবলীগের কাজ করতে দেখা গেছে। পথভোলা মানুষদেরকে নামাজের দাওয়াত দিয়ে মসজিদে নিয়ে আসার এ দৃশ্যটি এলাকার সর্বস্তরের মানুষের নজর কেড়েছে। বিশেষ করে এলাকার মুসল্লিরা এতে বেশ আনন্দিত। প্রতিনিয়ত আসরের নামাজ শেষে শিশুরা এভাবে পায়ে হেটে এলাকার বিভিন্ন মানুষের কাছে গিয়ে নামাজের দাওয়াত দিচ্ছে। তাদের নিষ্পাপ মুখের দাওয়াতের আহ্বান বড়ই আকর্ষণীয়।

“আমরা একসময় দুনিয়াতে ছিলামনা, অাল্লাহ আমাদেরকে দুনিয়াতে পাঠিয়ছেন, আবার একসময় আমরা সবাই দুনিয়া ছেড়ে চলে যাব, তাই যাওয়ার সময় আমাদের কিছু আমল নিয়ে যেতে হবে” এ কথাগুলো বলেই নম্রতার সাথে নামাজের দাওয়াত দিয়ে যাচ্ছে। এ কাজের পিছনে উদ্বুদ্ধ হওয়ার কারণ জানতে চাইলে তারা বলেন, আমাদের কেউ দাওয়াত দিতে বলেনাই, আমাদের মসজিদে তাবলীগের মানুষ এসে এভাবে দাওয়াত দেয় তাই আমরা তাদের দেখে শিখেছি।

দাওয়াতের মেহনত কোনো নতুন কিছু নয়। পথভোলা মানুষকে পথের সন্ধান দেওয়া, বিপথগামী মানুষকে সঠিক পথে আনা, মানুষকে সুপরামর্শ দেওয়া,  অসহায়ের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া, ভালো কাজে উৎসাহী করা, মন্দ থেকে বিরত রাখা, এককথায় ইহকাল ও পরকালের শান্তির জন্য মানুষকে সত্য ও সরল পথে চলার আহ্বানই হচ্ছে দাওয়াত বা তাবলিগ। এই মেহনত আল্লাহর প্রিয় বান্দা নবী-রাসুল থেকে শুরু করে সাহাবায়ে কেরামগণ করে গেছেন। তাই আমাদের সবার উচিৎ, পথভোলা সকল  মুসলমার ভাইদের কাছে দ্বীনের দাওয়াত পৌঁছে দেওয়া।