নীলফামারীতে-তফসিল ঘোষনার পরও দুটি ইউনিয়নের নির্বাচন স্থগিত

0
107

মহিনুল ইসলাম সুজন,নীলফামারী প্রতিনিধি।।

ইউনিয়ন পরিষদ নির্বাচনের দ্বিতীয় দফায় নীলফামারী জেলা সদরের ৭টি ইউনিয়নের নির্বাচনী তফসিল ঘোষনার পর দুটি ইউনিয়ন পরিষদের নির্বাচনী তফসিল স্থগিত করা হয়েছে।  সীমানা নির্ধারণ জটিলতার কারণে ইউনিয়ন দুটির তফসিল স্থগিত করা হয়।
স্থগিত ইউনিয়ন পরিষদ দুটি হলো খোকশাবাড়ি  ও টুপামারী  ইউনিয়ন। ফলে আগামী ৩১ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে, জেলা সদরের চওড়াবড়গাছা, গোড়গ্রাম, পলাশবাড়ি, লক্ষ্মিচাপ ও পঞ্চপুকুর ইউনিয়নে।  বুধবার (২ মার্চ) ওই পাঁচটি ইউনিয়নের মনোনয়ন পত্র জমাদানের শেষ দিন।
সদর উপজেলা নির্বাচন কার্যালয় সুত্র মতে গত ১৮ ফেব্রুয়ারী দ্বিতীয় দফার তফসিল অনুযায়ী নীলফামারী জেলা সদরের ৭টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে তফসিল ঘোষনা করা হয়। এর মধ্যে গত বছর নীলফামারী পৌরসভার সম্প্রসারনে খোকশাবাড়ি ইউনিয়নের ৮ ও ৯ নম্বর এবং টুপামারী  ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড পৌরসভায় অন্তর্ভূক্ত হয়। ফলে ওই জটিলতার কারণে নির্বাচন কমিশন গত ২৪ ফেব্রুয়ারী ইউনিয়ন দুটির নির্বাচনী তফসিল স্থগিত করেন।

এ বিষয়ে জানতে চাইলে খোকশাবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বদিউজ্জামান জানান, খোকশাবাড়ি ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের অর্ধেক অংশ এবং ৮ নম্বর ওয়ার্ডের আংশিক পৌরসভায় অন্তর্ভূক্ত হয়েছে। পৌরসভার সীমানা নির্ধারণ  নিয়ে কুন্দুপুকুর ও ইটাখোলা ইউনিয়নের মামলা উচ্চ আদালতে থাকায় সেটির কোনো সমাধান এখনো হয়নি। এ কারনে খোকশাবাড়ি ইউনিয়নের ওয়ার্ড বিভাজন করা যাচ্ছে না। ফলে নির্বাচন কমিশন স্থগিত করেছে।

টুপামারী ইউনিয়ন পরিষদের চেযারম্যান মছিরত আলী শাহ ফকির বলেন, দ্বিতীয় দফায় টুপামারী ইউনিয়ন পরিষদের নির্বাচনী তফসিল ঘোষনা করা হলেও সীমানা নির্ধারনী জটিলতার কারণে তা আবার স্থগিত করে নির্বাচন কমিশন।
সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা আজাদুল হেলাল বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনী তফসিলের প্রথম দফায় নীলফামারী জেলায় কোনো ইউনিয়ন পরিষদের নির্বাচন ছিল না। দ্বিতীয় দফায় জেলা সদরের ৭টি ইউনিয়ন পরিষদের নির্বাচনী তফসিল ঘোষনা করা হয়। ঘোষিত তফসিলে ওই সাতটি ইউনিয়নের মধ্যে  দুটি ইউনিয়নের নীলফামারী পৌরসভার সঙ্গে সীমানা নির্ধারনী জটিলতা রয়েছে। এ কারণে ইউনিয়ন দুটির তফসিল স্থগিত করা হয়। সে অনুযায়ী আগামী ৩১ মার্চ ৫টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে।