ফুলবাড়ীতে পুরোদমে চলছে প্রতিমা তৈরির কাজ, বাকী শুধু নকশা

0
434

ফুলবাড়ী (দিনাজপুর) থেকে মোস্তাফিজুর রহমান সুমন।।

দিনাজপুরের ফুলবাড়ীতে  হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় শারদীয় দূর্গোৎসব আসন্ন দুর্গাপূজাকে কেন্দ্র করে পুরোদমে চলছে প্রতিমা ও পূজামণ্ডব তৈরির কাজ। আগামী ৭ অক্টোবর ষষ্টি পূজার মাধ্যমে সনাতন ধর্মাম্বলীদের এ উৎসব শুরু হবে, চলবে ১১ অক্টোবর পর্যন্ত।

ফুলবাড়ী উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি ড. নিরঞ্জন রায় জানান, এবার ফুলবাড়ী উপজেলার ৭টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ৫২টি পুজা মন্ডবে দুর্গা পুজা অনুষ্ঠিত হবে। তার মধ্যে, পৌরসভা এলাকায় ১২টি, এলুয়াড়ী ইউনিয়নে ৩টি, আলাদীপুর ইউনিয়নে ৪টি, কাজিহাল ইউনিয়নে ৩টি, বেতদিঘি ইউনিয়নে ২টি, খয়েরবাড়ী ইউনিয়নে ৮টি ও শিবনগর ইউনিয়নে ১৭টি মন্ডবে শারদিয় দুর্গা পুজা অনুষ্ঠিত হবে। দুর্গপুজা উপলক্ষে উপজেলার প্রত্যেকটি পুজা মণ্ডবে প্রতিমা তৈরির কাজ পুরোদমে চলছে।

কালীবাড়ী সার্বজনীন দুর্গা মণ্ডবের প্রতিমা তৈরির এক কারিগর বলেন, ‘শ্রাবনের ২০ তারিখ থেকে প্রতিমা তৈরির কাজ শুরু করেছি। কাজ প্রায় শেষ। এখন কেবল প্রতিমাগুলোর নকশা করা হচ্ছে। আর অল্পদিনের মধ্যেই প্রতিমাগুলোতে রং দিয়ে সুসজ্জিত করা হবে।

ফুলবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মোকছেদ আলী বলেন, প্রতি বছরের মতো এবারও শারদীয় দুর্গাৎসব উপলক্ষে নিশিছদ্র নিরাপত্তা নেওয়া হয়েছে। সকল পুজা কমিটিকে পুজা শুরু থেকে শেষ পর্যন্ত সর্বক্ষনিক পুজা মন্ডপ এলাকায় নিজস্ব তদারকি ও স্বেচ্ছাসেবী বাহিনী নিয়োজিত করতে বলা হয়েছে। শুধু আইনশৃংখলা বাহিনীর উপর নির্ভর করলেই চলবে না। পুজা মন্ডপে অগ্নিনির্বাপন যন্ত্র রাখতে বলা হয়েছে। মহিলা ও পুরুষদের পুজা মন্ডপে প্রবেশের জন্য পৃথক ব্যবস্থা করতে বলা হয়েছে। সব মিলিয়ে সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে পুজা অনুষ্ঠান সম্পন্ন করতে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে বলে তিনি আশ্বস্ত করেন।