বরিশালে আনসার জেলা কমান্ড্যান্ট সাহসিকতার পুরস্কার দিলেন সুমনকে

0
157

স্টাফ রিপোর্টার ॥ মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ, এনডিসি, পিএসসি, জি বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, মহাপরিচালক মহোদয় নির্দশনা মোতাবেক শনিবার আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর কার্যালয়, কাশিপুর প্রশিক্ষণ মাঠে সাহসিকতা মূলক কাজের স্বীকৃতিস্বরূপ ৩০ হাজার টাকা পুরস্কার প্রদান করেন জনাব শেখ ফিরোজ আহমেদ, জেলা কমান্ড্যান্ট, বরিশাল আরও উপস্থিত ছিলেন জেলা কার্যালয়ের সার্কেল অ্যাডজুট্যান্ট, জনাব মোঃ মামুন হাওলাদার, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা, বরিশাল সদর, মোঃ আফজাল হোসেন, জেলা কার্যালয়ের জনাব মোঃ রফিকুল ইসলাম, উচ্চমান সহকারি , অন্যান্য কর্মচারীগণ ও জাতীয় সংসদ নির্বাচনের ভাতা গ্রহণের জন্য আগত অঙ্গীভূত পিসি/এপিসি ও আনসার-ভিডিপি সদস্যরা উপস্থিত ছিলেন।

গত ১৩ নভেম্বর সকালে বরিশাল মহানগরীর নথুল্লাবাদ বাস ষ্ট্যান্ডে অবস্থিত পেট্রোল পাম্প মেসার্স বরিশাল অটো সার্ভিস থেকে একটি সিগারেট কোম্পানীর মোটর সাইকেল সিগারেটবক্স সহ পেট্রোল গ্রহণ করার সময় পেট্রোলের পাইপ মটর সাইকেলের ট্যাকিংর ভিতর ঢুকানো অবস্থায় হঠাৎ করেই তার মোটর সাইকেলে আগুন ধরে যায়। এতে পাম্পের ফিলিং পাইপ ও মেশিনসহ আগুন লেগে পুরো ফিলিং ষ্টেশনের ভিতরে আগুন ছড়িয়ে পড়ে পেট্রোল পাম্প ছাড়াও অতি নিকটে এল পি গ্যাস এর পাইকারি বিক্রয়ের দোকান। উক্ত আগুন নিভানোর জন্য শত শত লোক আতঙ্কগ্রস্থ হয়ে পড়ে এবং আগুন নিভানোর জন্য কেউ সাহস করে আগুনের কাছে আসেনি ও পাম্পে প্রয়োজনীয় অগ্নিনির্বাপক যন্ত্র হাতের কাছে না থাকায় এলাকার লোকজন পানি ও ফুলের টপ ব্যবহার করে আগুন নিভানোর চেষ্টা করে ব্যর্থ হয়।

ততক্ষনে পেট্রোল যুক্ত আগুনের লেলিহানে মটর সাইকেলটি সম্পূর্ণভাবে পুড়ে যায় এবং ট্যাংকির ভিতরে ঢুকানো তেলের পাইটি দিয়ে ফিলিং মেশিনেও আগুন ধরে যায়। ঐ মূহুর্তে পাম্প পাশ্ববর্তী রুপালী ব্যাংক লিঃ সেন্ট্রাল বাস টার্মিনাল শাখায় নিয়োজিত অঙ্গিভূত আনসার সদস্য মোঃ সুমন ডিউটিতে থাকাকালীন অবস্থায় উক্ত ঘটনা দেখতে পায় এবং সাথে সাথে ব্যাংকের ব্যবস্থাপক মোঃ কামাল হোসেন ব্যাংক শাখার নিরপত্তার স্বার্থে এর নির্দেশক্রমে ব্যাংকে রক্ষিত অগ্নিনির্বাপক যন্ত্র নিয়ে তড়িঘড়ি করে ছুটে গিয়ে সাহসিকতারসহিত নিজের জীবনের ঝুঁকি নিয়ে উক্ত আগুন নিয়ন্ত্রনে আনেন। আগুন নিভানোর সময় আনসার মোঃ সুমনকে সহযোগিতা করেন রূপালী ব্যাংকের অস্থায়ী গার্ড মোঃ শাহাদাত হোসেন। এতে রূপালী ব্যাংক লিঃ সহ আশেপাশের হাজারো ব্যবসা প্রতিষ্ঠান ও পাম্পটি ধ্বংসের হাত থেকে রক্ষা পায়।

ঐ সময় অফিসে যাওয়ার পথে জনাব মোঃ রফিকুল ইসলাম, হিসাব রক্ষক, আনসার ও ভিডিপি বরিশাল সরেজমিনে উপস্থিত হয়ে আগুন নিভাতে সহায়তা করেন। জেলা কমান্ড্যান্ট, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, বরিশাল জনাব শেখ ফিরোজ আহমেদ, খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনা স্থলে উপস্থিত হন এবং পুলিশের ডিসি উত্তর জনাব মোঃ জাহাঙ্গীর মল্লিক, বিমান বন্দর থানার ওসি সহ, হাজারো জনতা, ইলেক্ট্রনিক মিডিয়া, সাংবাদিক, পুলিশের উর্দ্ধতন কর্মকর্তা, ম্যাজিষ্ট্রেট, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা জনাব মোঃ আফজাল হোসেন ফায়ার সার্ভিসের উদ্ধর্তন কর্মকর্তা উপস্থিত হন এবং উক্ত আনসার সদস্য মোঃ সুমনকে আনসার ও ভিডিপি বাহিনীর ভাবমূর্তি উজ্জল হওযায় ভূয়সী প্রংশসা করেন।