বরিশালে জমি বিরোধ নিয়ে দু’গ্রুপের সংঘর্ষ ॥ আহত ৬ নারী

0
152

স্টাফ রিপোর্টার // বরিশাল নগরীর রুইয়ার পোল এলাকায় জমি বিরোধের জের ধরে দু’গ্রপের মধ্যে সংঘর্ষের ঘটনা হয়েছে। এতে ৬ জন আহত হয়েছে। গতকাল সকাল ৯টায় রুইয়ার পোল এলাকার মানিক হাওলাদারের বাড়িতে এ ঘটনা ঘটে। আহতরা হলোঃ মাহাতাব মিয়ার স্ত্রী সামসুন্নাহার বেগম, মালেক মিয়ার স্ত্রী রিনা বেগম, তোফাজ্জেলের স্ত্রী নুরুন্নাহার বেগম, ফজলুল হকের স্ত্রী রেনু বেগম, সোবাহান হাওলাদারের স্ত্রী বকুল বেগম ও শাজাহানের স্ত্রী শাহীনুর বেগম। বর্তমানে তারা বরিশাল শেবাচিম হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

শেফালী বেগম জানান, দীর্ঘদিন ধরে ওই এলাকার মৃত ফয়জর আলী হাওলাদারের ছেলে মানিক হাওলাদার ও মেয়ে রিনা বেগমসহ অন্যান্য মেয়েদের জমি নিয়ে বিরোধ চলে আসছে। এ নিয়ে আদালতে মামলা দায়ের করা হলে আদালত ডিক্রী মূলে ওই জমি মানিক হাওলাদারের পক্ষে রায় দেন। এরপর থেকে মানিক ওই জমি ভোগদখল করে আসছে। কিন্তু পরে মানিকের ভাই হাবিবুর রহমান ওই জমি তার বলে দাবি করে। এছাড়া হাবিব তার সহযোগী বেল্লাল হাওলাদার, নুরে আলম, বাচ্চু হাওলাদারসহ অজ্ঞাত ৭/৮ জন ভূমিদস্যু ভোগদখল করায় চেস্টা চালায়। বিষয়টি নিয়ে স্থানীয় কাউন্সিলর শালিস-মিমাংশা করে দেয়ার চেস্টা করেন। এতে ব্যর্থ হয়ে মানিক থানায় হাবিবুরসহ অন্যান্যদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে।

এতে ক্ষিপ্ত হয়ে ঘটনার দিন গতকাল সকালে স্থানীয় ভূমিদস্যুখ্যাত নিজাম মোল্লার নেতৃত্বে জাকির, জলিল, সোবাহান, বাচ্চু, লিটন তালুকদার, আলম তালুকদার, দুলাল, রাকিবসহ ১৫/২০ জন জোরপূর্বক ঘর তুলে ওই জমি দখল করে। এতে সামসুন্নাহারসহ অন্যান্যরা বাধা দিয়ে তাদের জাকির, জলিল, সোবাহান, বাচ্চু, লিটন তালুকদার, আলম তালুকদার, দুলাল, রাকিবসহ ১৫/২০ জন হামলা চালিয়ে তাদের গুরুতর আহত করে। স্থানীয়রা আহতদের উদ্ধার করে তাৎক্ষনিক বরিশাল শেবাচিম হাসপাতালে ভর্তি করেন।

এদিকে শাহীনুর বেগম জানান, আমাদের মাতৃক সম্পত্তিতে আমরা দীর্ঘদিন ধরে ভোগদখল করে আসছি। ওই জমিতে আমরা ঘর তুলতে গেলে মানিক, মাহাতাব, সত্তার, তোফাজ্জেল আমাদের উপর হামলা করে। হামলার ঘটনায় শেফালীর স্বজনরা থানায় একটি অভিযোগ দায়ের করেছে বলে জানা যায়। এ ব্যাপারে এয়ারপোর্ট থানার ভারপ্রাপ্ত ওসি এআর মুকুল জানান, বিরোধী জমি নিয়ে দু’গ্রুপের সংঘর্ষের ঘটনা শুনেছি। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহন করা হবে।