বরিশাল বোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় এবারও এগিয়ে মেয়েরা

সময়ের বার্তা ।।

বরিশাল বোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় ছেলেদের তুলনায় এবারও এগিয়ে মেয়েরা। জিপিএ ফাইভ ও পাসের হার উভয় দিক থেকে ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা। তবে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষায় মেয়েদের তুলনায় এগিয়ে আছেন ছেলেরা।

এবার বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ১১ ভাগ। এর মধ্যে মেয়েদের পাসের হার ৭৯ দশমিক ০২ ভাগ আর ছেলেদের পাসের হার ৭৫ দশমিক ২৩।

বোর্ডে মোট জিপিএ ফাইভ পেয়েছেন ৩ হাজার ৪৬২ জন। এর মধ্যে ১ হাজার ৮০১ জন মেয়ে জিপিএ ফাইভ পেয়েছেন। তাদের চেয়ে ১৪০ টি জিপিএ ফাইভ কম পেয়েছেন ছেলেরা। ছেলেরা মোট জিপিএ ফাইভ পেয়েছেন ১ হাজার ৬৬১ জন।

গত বছরও মেয়েরা জিপিএ ফাইভ ও পাসের হারে বরিশাল বোর্ডে এগিয়ে ছিলেন।

রবিবার বেলা সাড়ে ১১টায় বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের কক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে পরীক্ষা নিয়ন্ত্রক আনোয়ারুল আজিম জানান, এ বছর পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১ লাখ ৩ হাজার ১২৪ জন। এর মধ্যে ছাত্র ৫১ হাজার ৯১২ জন এবং ছাত্রী ৫১ হাজার ২১২ জন। মোট পাস করেছেন ৭৯ হাজার ৫২০ জন। এর মধ্যে ছাত্র ৩৯ হাজার ৫১ জন এবং ছাত্রী ৪০ হাজার ৪৬৯ জন।

বিভাগের মধ্যে ৮৩ দশমিক ০২ পয়েন্ট নিয়ে পাসের হারে এগিয়ে রয়েছে ভোলা জেলা। এবার ফলাফলে ছেলেদের তুলনায় মেয়েরা পাস ও জিপিএ  হারে এগিয়ে রয়েছেন।

গত বছর এ বোর্ডের পাসের হার ছিল ৭৭ দশমিক ২৪ ভাগ। গত বছরের চেয়ে এ বছরে পাসের হার কমেছে দশমিক ১৩ ভাগ এবং জিপিএ ফাইভ বেড়েছে  ১১৭৪ টি।

বরিশাল শিক্ষা বোর্ড থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী এবার ১ হাজার ৪২৫ টি স্কুল থেকে ১ লাখ ৩ হাজার ১২৪ জন ১৭২ টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয়।