বাংলাদেশের সাদামাটা বোলিংয়ে শ্রীলঙ্কার দিন

0
187
Sri Lanka's Roshen Silva plays a shot during the third day of their first test cricket match against Bangladesh in Chittagong, Bangladesh, Friday, Feb. 2, 2018. (AP Photo/A.M. Ahad)

সময়ের বার্তা ।।

আজও জ্বলে উঠতে পারলো না বাংলাদেশের বোলাররা। দিনটি নিজেদের করে নিল শ্রীলঙ্কা। শুক্রবার চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ তিন উইকেট হারিয়ে ৫০৪ রান। অর্থাৎ, বাংলাদেশ থেকে এখনও তারা ৯ রান পিছিয়ে। প্রথম ইনিংসে বাংলাদেশ করেছিল ৫১৩ রান। দিন শেষে রোশেন সিলভা ৮৭ রান করে ও দিনেশ চান্দিমাল ৩৭ রান করে অপরাজিত আছেন।

১৭৩ রান করে আউট হয়েছেন ধনঞ্জয়া ডি সিলভা। ১৯৬ রান করে আউট হয়েছেন কুসল মেন্ডিস। শ্রীলঙ্কার আজ যে দুইটি উইকেটের পতন হয়েছে তার একটি নিয়েছেন মোস্তাফিজুর রহমান। অন্যটি নিয়েছেন তাইজুল ইসলাম। আগামীকাল সকাল সাড়ে নয়টায় শুরু হবে ম্যাচের চতুর্থ দিনের খেলা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গত বুধবার শুরু হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। প্রথম দিন টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। বুধবার দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ছিল চার উইকেট হারিয়ে ৩৭৪ রান।

বৃহস্পতিবার সকালে আবার ব্যাট করতে নামে বাংলাদেশ। প্রথম ইনিংসে ৫১৩ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায় স্বাগতিকরা। দলের পক্ষে মুমিনুল হক করেন ১৭৬ রান। মুশফিকুর রহিম করেন ৯২ রান। তামিম ইকবাল করেন ৫২ রান। ৮৩ রান করে অপরাজিত থাকেন মাহমুদউল্লাহ রিয়াদ। শ্রীলঙ্কার বোলারদের মধ্যে সুরঙ্গা লাকমল ৩টি, দিলরুয়ান পেরেরা ১টি, রঙ্গনা হেরাথ ৩টি ও লক্ষণ সান্দাকান ৩টি করে উইকেট নেন।

বৃহস্পতিবার শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসের ব্যাট করতে নামে। ব্যাট করতে নেমে দলীয় শূন্য রানে তারা প্রথম উইকেট হারায়। এরপর ধনঞ্জয়া ডি সিলভা ও কুসল মেন্ডিসের ব্যাটে এক উইকেট হারিয়ে ১৮৭ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করে তারা।

গতকাল যেখান থেকে শেষ করেছিল আজ যেন সেখান থেকেই শুরু করে শ্রীলঙ্কা। স্বাচ্ছন্দ্যে ব্যাট করতে থাকে তারা। গতকালই সেঞ্চুরি তুলে নেয়া লঙ্কান ব্যাটসম্যান আজ দলীয় ৩০৮ রানে আউট হয়ে যান। মোস্তাফিজুর রহমানের বলে লিটন দাসের হাতে ক্যাচ হন তিনি। দলীয় ৪১৫ রানে তাইজুল ইসলামের বলে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ হন কুসল মেন্ডিস।

সংক্ষিপ্ত স্কোর

তৃতীয় দিন শেষে ৯ রানে পিছিয়ে শ্রীলঙ্কা।

বাংলাদেশ প্রথম ইনিংস: ৫১৩ (১২৯.৫ ওভার)

(তামিম ইকবাল ৫২, ইমরুল কায়েস ৪০, মুমিনুল হক ১৭৬, মুশফিকুর রহিম ৯২, লিটন দাস ০, মাহমুদউল্লাহ রিয়াদ ৮৩*, মোসাদ্দেক হোসেন সৈকত ৮, মেহেদী হাসান মিরাজ ২০, সানজামুল ইসলাম ২৪, তাইজুল ইসলাম ১, মোস্তাফিজুর রহমান ৮; সুরঙ্গা লাকমল ৩/৬৮, লাহিরু কুমারা ০/৭৯, লাহিরু কুমারা ১/১১২, রঙ্গনা হেরাথ ৩/১৫০, লক্ষণ সান্দাকান ২/৯২, ধনঞ্জয়া ডি সিলভা ০/১২)।

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৫০৪/৩* (১৩৮ ওভার)

(দিমুথ করুণারত্নে ০, কুসল মেন্ডিস ১৯৬, ধনঞ্জয়া ডি সিলভা ১৭৩, রোশেন সিলভা ৮৭*, দিনেশ চান্দিমাল ৩৭*; মোস্তাফিজুর রহমান ১/৮৮, সানজামুল ইসলাম ০/১২৮, মেহেদী হাসান মিরাজ ১/৯৭, তাইজুল ইসলাম ১/১৪৪, মোসাদ্দেক হোসেন সৈকত ০/২৪, মুমিনুল হক ০/৬, মাহমুদউল্লাহ রিয়াদ ০/৭)।