বানারীপাড়ায় তাবু টানিয়ে পরীক্ষা দিলো ৩২২ ক্ষুদে শিক্ষার্থী

0
127

বরিশাল:ভবন সংকটের কারণে বানারীপাড়ায় খোলা মাঠে তাবু টাঙ্গিয়ে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ী পরীক্ষা নেয়া হচ্ছে। উপজেলার পশ্চিম চাখার সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে তাবুর নিচে পরীক্ষা দিচ্ছে ক্ষুদে শিক্ষার্থীরা ।ফলে পরীক্ষা চলাকালীণ হঠাৎ করে ঝড় বৃষ্টি শুরু হলে অন্তহীণ ভোগান্তির মুখোমুখি পড়তে হবে তাদের।

শুধু এ বছরই নয় ২০১৫ সাল থেকেই এভাবে খোলা মাঠে তাবুর নিচে পরীক্ষা নেয়া হচ্ছে বলে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে। এদিকে খোলা মাঠে পরীক্ষা নেওয়ায় অভিভাবক সহ এলাকার শিক্ষা সচেতন মহল ক্ষোভ ও বিস্ময় প্রকাশ করেছেন।

উপজেলায় ১২৬টি সরকারী প্রাশমিক বিদ্যালয়, ৫৫টি ইবতেদায়ী ও ৭ টি কিন্ডার গার্টেন মিলিয়ে মোট পরীক্ষার্থী ৩ হাজার ২শ’৮৫ জন। এদের মধ্যে ২ হাজার ৭’শ ৫ জন প্রাথমিক সমাপনী ও ৫৮০ জন ইবতেদায়ী পরীক্ষার্থী। উপজেলায় মোট কেন্দ্র সংখ্যা ৯ টি। বৃহস্পতিবার পশ্চিম চাখার সরকারী সরকারী প্রাথমিক পরীক্ষা কেন্দ্রে গিয়ে দেখা গেছে খোলা মাঠে তাবুর নিচে পরীক্ষা দিচ্ছে ক্ষুদে পরীক্ষার্থীরা। এই কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৩ শ ২২ জন।

এ স্কুলের একতলা ভবনে তিনটি কক্ষে সংকুলান না হওয়ায় মাঠে তাবু টাঙ্গিয়ে পরীক্ষা নিতে হচ্ছে।এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্মতা আবুল কালাম আজাদ জানান পর্যাপ্ত কক্ষ না থাকায় নিরুপায় হয়ে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। পার্শ্ববর্তী স্কুলগুলোতে পরীক্ষা নেওয়া যায় কিনা প্রশ্ন করা হলে তিনি জানান কোন স্কুলেই পর্যাপ্ত কক্ষ নেই। কয়েক বছর ধরে উপজেলার বহু স্কুল জরাজীর্ণ ও ঝুকিঁপূর্ণের তালিকায় রয়েছে।এদিকে অভিযোগ রয়েছে উপজেলার বিভিন্ন স্কুলে অপ্রয়োজনে সাইক্লোন শেল্টার নির্মাণ করা হয়েছে অথচ যেসব স্কুলে ভবন দরকার সেখানে বার বার আবেদন নিবেদন করেও কোন লাভ হয়নি।

এ প্রসঙ্গে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা প্রাথমিক শিক্ষা কমিটির সভাপতি আলহাজ¦ গোলাম ফারুক বলেন পশ্চিম চাখার সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণ করে এ সমস্যার সমাধাণ করা হবে।