বিরামপুরে বাল্যবিবাহ প্রতিরোধে কঠোর ব্যবস্থা গ্রহণ করবে প্রশাসন

0
21

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি।।

দিনাজপুরের বিরামপুরে গতকাল বৃহস্পতিবার নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) দেবাংশু কুমার সিংহ বলেছেন, বাল্য বিবাহের কারণে সমাজে নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন বৃদ্ধি পাচ্ছে। এছাড়াও অল্প বয়সে গর্ভধারণ করার জন্য অকাল গর্ভপাত সহ মা ও শিশু অপুষ্টির শিকার হচ্ছে। এর কারণে অনেক মা ও শিশু পরবর্তীতে নানা জটিল রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর দিকে ধাবিত হচ্ছে। সেজন্য, আগামীতে বিরামপুরে বাল্য বিবাহ প্রতিরোধে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

বেসরকারি উন্নয়ন সংস্থা পল্লী শ্রী- এর আয়োজনে সচেতনতা বৃদ্ধিতে উদ্যোগ গ্রহণ এবং ইতিবাচক আদর্শিক মূল্যবোধ তৈরী বিষয়ক কর্মশালার সমাপণী শেষে গতকাল বৃহস্পতিবার নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার দেবাংশু কুমার সিংহ, অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, পুলিশের সাব-ইন্সপেক্টর (এস,আই) রজব আলী, পল্লী শ্রী- ক্রিয়েটিং স্পেস টু টেক এ্যাকশন অন ভায়োলেন্স এগেইনেষ্ট ওমেন প্রকল্পের অফিসার রওনক আরা হক, প্রকল্প সমন্বয়কারী শাহনাজ পারভীন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র স্টাফ নার্স দিলরওশন, পলিপ্রায়াগপুর ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা মেম্বার আরজু হান্না, মুকুন্দপুর ইউনিয়ন পরিষদের মেম্বার আব্দুল হাকিম ও সাংবাদিক শাহিনুর আলম শাহিন প্রমূখ।

প্রকল্প অফিসার রওনক আরা হক জানান, ১৯৯৫ সালের ২৪ আগস্ট দিনাজপুরে ইয়াসমিন হত্যাকান্ডের পর হতে বিভিন্ন সংগঠন প্রতিবছর দিনটিকে নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে পালন করে আসছে। পল্লী শ্রী হতেও দিবসটি উপলক্ষে বিরামপুরে বিভিন্ন কর্মসূচী পালন করা হচ্ছে।