ব্যাংকের চাকরিতে নির্দিষ্ট বিষয়ের চাহিদা থাকছে না

0
65

সময়ের বার্তা ডেস্ক।।

সব বিষয়ের শিক্ষার্থীর জন্য ব্যাংকের চাকরি উন্মুক্ত হচ্ছে। চাকরির বিজ্ঞপ্তিতে এখন আর কোনো নির্দিষ্ট বিষয়ের চাহিদা থাকবে না। বিশ্ববিদ্যালয়ের যেকোনো বিষয়ে পাস করা  শিক্ষার্থী সরকারি ও বেসরকারি ব্যাংকের চাকরিতে আবেদন করতে পারবেন।

রবিবার দেশের সব তফসিলি ব্যাংকের শীর্ষ নির্বাহীদের নিয়ে বাংলাদেশ ব্যাংকে ব্যাংকার্স সভায় এ সিদ্ধান্ত হয়।

সভা শেষে এ কথা জানান বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

এস কে সুর চৌধুরী বলেন, ব্যাংকের চাকরির সার্কুলারে এমটিও (ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার) ও প্রবেশনারি অফিসার (পিও) পদের চাকরির সার্কুলারে কোনো নির্দিষ্ট বিশ্ববিদ্যালয় কিংবা নির্ধারিত বিষয়ের নাম উল্লেখ করা যাবে না। যেকোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ব্যাংকের চাকরিতে আবেদন করতে পারবেন। সভায় এ প্রস্তাবটি দেয় বাংলাদেশ ব্যাংক। এ প্রস্তাবে একমত হয়েছে বেসরকারি ব্যাংকগুলোও।

তিনি আরও বলেন, সভায় বেসরকারি ব্যাংকগুলোয় নিয়োগ পরীক্ষার ফি বাবদ ২০০ টাকা আদায় করার প্রস্তাব জানায়। তবে বাংলাদেশ ব্যাংক প্রস্তাব নাকচ করে দেয়। অর্থাৎ ব্যাংকের নিয়োগ পরীক্ষায় কোনো ফি আদায় করা যাবে না। মেধাবীদের চাকরিতে সুযোগ করে দিতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।