ব্যাগ ব্যবসায়ী সোহেলের বিসিকে বাটপারি

0
194

এম.লোকমান হোসাঈন ॥ ব্যবসা প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে ৪ বছর পূর্বে কাউনিয়া শিল্পনগরী থেকে প্লট বরাদ্ধ নেন পটুয়াখালী জেলার কলাপাড়ার বাসীন্দা সোহেল।

অল্প কিছুদিন ব্যাগ তৈরী করে ব্যবসা গুটিয়ে নেন সোহেল। পরবত্বীতে অতিরিক্ত মুনাফায় ভাড়া দেন অলম্পিক কোম্পানির বরিশাল ডিপোর মালিক হিমেলের কাছে। শিল্পনগরীর দায়ীত্বরত কতিপয় কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজে অলম্পিক কোম্পানীর কাছে ভাড়া দেয়া হয়েছে বলে অভিযোগ উঠে সোহেলের বিরুদ্ধে।

আর প্রতিমাসে ভাড়ার একটি অংশ পান কতিপয় কর্মকর্তা-কর্মচারীরা। দায়ীত্বরত শিল্পনগরী কর্মকর্তা মোঃ শাফাউল করিম প্রথমে বলেন, সোহেল কিছু অংশ ভাড়া দেন। বাকী অংশ সোহেল নিজে ব্যবহার করছেন।

এদিকে সোহেল বিসিকে কোন ব্যবসা করছেন না এবং সোহেল বিসিক থেকে নেয়া সম্পূর্ণ প্লট অলম্পিক কোম্পানীর বরিশাল ডিপোর জন্য ভাড়া দেওয়া হয়েছে এমন প্রশ্ন করা হলে এই কর্মকর্তা সঙ্গে সঙ্গে সুর পাল্টে দিয়ে বলেন, হ্যা আমি সোহেলের প্লট বাতিল করার জন্য বরিশাল জেলা প্রশাসক বরাবর অভিযোগ দিয়েছি।

এখন প্লট বাতিল করার সিন্ধান্ত জেলা প্রশাসকের। প্লট মালিক সোহেল অভিযোগের বিষয় সত্যতা স্বীকার করেন। তবে বিসিক কর্তৃপক্ষ সোহেলের সেট বাতিলকরণ বিষয়ক নোটিশ ইস্যুর বিষয় তিনি কিছু জানেন না বলে দাবী করছেন।

সূত্রমতে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) নামক প্রতিষ্ঠানটি ১শ ৩০ একর জমির উপর শিল্পনগরী ১৯৬০ সালের ৯ জানুয়ারী থেকে ১৯৮৯ সাল পর্যন্ত ১৩১.৬৫ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত হয়। নির্মিত হবার পর পরই শুরু হয় অনিয়ম আর দুর্নীতি।

স্থানীয় নেতাদের নামে ব্যানামে এবং বিসিক শিল্পনগরীর অসাধু কর্মকর্তা-কর্মচারীদের আত্মীয় স্বজন সহ বিভিন্ন লোকজনের নাম ব্যবহার করে বরাদ্ধা করে নিচ্ছেন প্লট।

ওই সকল প্লট সরকারী নিয়ম নিতি তুয়াকা না করে বিভিন কোম্পানী ও কোম্পানীর গোডাউনের জন্য ভাড়া দিয়ে অতিরিক্ত মুনাফা কামাচ্ছেন। এদিকে প্রকৃত ব্যবসায়ীরা বিসিক শিল্পনগরীতে প্লট না পেয়ে আবাসিক এলাকাতে ঝুকে পড়ছেন শিল্প উদ্যেগতারা।

আবার কেউ কেউ দালাল চক্র থেকে চড়া মূলে প্লট বা প্লট মালিকদের তৈরী করা ঘর ভাড়া নিয়ে ব্যবসা চালাচ্ছেন। অনুসন্ধানে দেখা যায় কাউনিয়া বিসিক শিল্প নগরীর প্রধান কার্যালয়ের পশ্চিম পাশে অথাৎ কার্যলয়ের মাত্র

৩০ গজ দূরে অলম্পিক কোম্পানীর বরিশাল ডিপোর কর্তৃপক্ষ সোহেল এর কাছ থেকে প্রতিমাসে প্রায় ৩৫ হাজার টাকায় ভাড়া নেয় পাশাপাশি সোহেল অলম্পিক কোম্পানীর বরিশাল ডিপো মালিক হিমেলে সঙ্গে ৬ লাখ টাকা জামানত ও ৫বছরের চুক্তি বদ্ধ হয়।