ভারতের কৈলাশহরে জাতীয় গণমাধ্যম দিবসের ৬ দিন ব্যাপী অনুষ্ঠান মালা সমাপ্ত

0
42

মৌলভীবাজার প্রতিনিধি।।

মৌলভীবাজার জেলার অপর প্রান্তে ভারতের কৈলাসহরে ভারতের জাতীয় প্রেস দিবসে আয়োজন করা হয় বাংলাদেশ ভারত দুই দেশের সাংবাদিকদের অংশগ্রহনে গণমাধ্যমের সামনে সমস্যা ও সংকট বিষয়ক সেমিনার ও ৬ দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচী।

৬দিন ব্যাপী অনুষ্ঠানের শেষ দিনে ১৬ নভেম্বর রাতে আয়োজিত সেমিনারে উদ্বোধক ছিলেন, ভারতের ত্রিপুরা রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতিমন্ত্রী ভানু লাল সাহা।

সেমিনারে বাংলাদেশী সাংবাদিকদের পক্ষে অংশ নেন চ্যানেল এস এর পরিচালক এডভোকেট কিশোরী পদ দেব শ্যামল, প্রথম আলো কমলগঞ্জ প্রতিনিধি মুজিবুর রহমান রঞ্জু ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর মৌলভীবাজার প্রতিনিধি বিকুল চক্রবর্তী। ভারতের পক্ষে সেমিনারে অংশ নেন রাষ্ট্রিয় পুরস্কার প্রাপ্ত সাংবাদিক সুজিত চক্রবর্তী, সিনিয়র সাংবাদিক সমির ধর ও প্রবীণ সাংবাদিক মোহিত পাল। অনুষ্টানের সভাপতিত্ব করেন কৈলাশহর প্রেসক্লাবের সভাপতি মো: জামাল উদ্দিন।

সেমিনারে উঠে আসে দু দেশের গণমাধ্যমের সমস্যা ও সংকট প্রায় একই ধরনের। বিশেষ করে বস্তুনিষ্ট সাংবাদিকতা ও সাংবাদিকতায় পারিশ্রমিক এবং নিরাপত্তার বিষয়টি আলোচনায় অধিক গুরুত্ব পায়।

সেমিনার শেষে আয়োজন করা হয় ভারতের দশদার গাছিরাম পাড়ার ঐতিহ্যবাহি আদিবাসী নৃত্য, যোগ ব্যায়াম ও নুপুরের নৃত্যানুষ্ঠান।

কৈলাসহর প্রেসক্লাব সম্পাদক বিশ্বজিত ভট্টাচার্য্য জানান, বাংলাদেশী সাংবাদিকদের সম্মানে প্রায় পলকহীন ১৮ মিনিটের আদিবাসী নৃত্যের আয়োজন করেন তারা ।

বাংলাদেশের সাংবাদিকরা এ অসাধারণ নৃত্যটি উপভোগ করে কৈলাসহর প্রেসক্লাবের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।