ভারতের জয় রুখে দিল শ্রীলঙ্কার দুই সিলভা

0
9
Indian team captain Virat Kohli (R) shakes hands with Sri Lanka batsman Niroshan Dickwella at the end of the third Test cricket match between India and Sri Lanka at the Feroz Shah Kotla Cricket Stadium in New Delhi on December 6, 2017. / AFP PHOTO / SAJJAD HUSSAIN / ----IMAGE RESTRICTED TO EDITORIAL USE - STRICTLY NO COMMERCIAL USE----- / GETTYOUT

সময়ের বার্তা ।।

ধনানঞ্জয়া ডি সিলভার ১১৯ ও রোশেন সিলভার অপরাজিত ৭৪ রানে দিল্লি টেস্টে জয় বঞ্চিত হলো স্বাগতিক ভারত। জয়ের স্বপ্ন দেখেও দুই সিলভার দুর্দান্ত ব্যাটিং-এর কারণে সিরিজের তৃতীয় টেস্টটি ড্র করতে বাধ্য হয় টিম ইন্ডিয়া। তারপরও নাগপুরে দ্বিতীয় টেস্ট জয়ে তিন ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতে নিল বিরাট কোহলির দল।
ভারতের ছুঁড়ে দেয়া ৪১০ রানের টার্গেটে চতুর্থ দিন শেষে ৩১ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়েছিলো শ্রীলংকা। তাই পঞ্চম ও শেষ দিনে শ্রীলঙ্কার দরকার পড়ে আরো ৩৭৯ রান। ভারতের প্রয়োজন পড়ে ৭ উইকেট।
আগের দিন ১৩ রান নিয়ে শেষ করেছিলেন ডি সিলভা। এ সময় তার সঙ্গী ছিলেন সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। চতুর্থ দিনের শেষে রানের খাতা খুলতে না পারলেও পঞ্চম দিন ঠিকই খুলেন তিনি। কিন্তু ১ রান করেই প্যাভিলিয়নে ফেরত যান ম্যাথুজ। তাকে ফিরিয়েছেন আগের দিন ২ উইকেট নেয়া ভারতের বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজা।
৩৫ রানে চতুর্থ উইকেট হারানোর পর প্রতিরোধ গড়ে তুলে শ্রীলঙ্কা। অধিনায়ক দিনেশ চান্ডিমালকে নিয়ে ভারতীয় বোলারদের সামনে বুক উচিয়ে খেলতে থাকেন ডি সিলভা। স্বীকৃত বোলারদের পর মুরালি বিজয়কে দিয়ে এবং নিজেও হাত ঘুড়িয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু তাতেও কোন কাজ আসছিল না। শেষ পর্যন্ত দলীয় ১৪৭ রানে চান্ডিমালকে থামান ভারতের অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। ৩৬ রান করা চান্ডিমালকে বোল্ড করেন অশ্বিন। দলনেতার বিদায়ের পর ১১ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে তৃতীয় ও ভারতের বিপক্ষে প্রথম সেঞ্চুরির স্বাদ পান ডি সিলভা। তিন অংকে পা দিয়েও রোশেন ডি সিলভাকে নিজের ইনিংসটা বড় করছিলেন তিনি। কিন্তু ৭৬ ওভার শেষে আহত অবসর নিয়ে মাঠ ছাড়েন ডি সিলভা। ১৫টি চার ও ১টি ছক্কায় ২১৯ বলে ১১৯ রান করেন তিনি।
এরপর উইকেটরক্ষক নিরোশান ডিকবেলাকে নিয়ে দিনের বাকী সময় অসাধারণ ব্যাট করেছেন রোশেন ডি সিলভা। ২৭ ওভার অবিচ্ছিন্ন থেকে শ্রীলঙ্কাকে জয়ের সমান ড্র’র স্বাদ দেন রোশেন ডি সিলভা ও ডিকবেলা।  ভারতের জাদেজা ৩টি উইকেট নেন। ম্যাচ ও সিরিজ সেরা হয়েছেন ভারতের বিরাট কোহলি।  আগামী ১০ ডিসেম্বর থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে ভারত ও শ্রীলঙ্কা।