ভারতে পর্যটন খাতে আয় ২৭০০ কোটি ডলার

0
275

সময়ের বার্তা ।।

ভারতে গত এক বছরে এক কোটির বেশি বিদেশি পর্যটক এসেছিল। এর থেকে ভারতের আয় হয়েছে ২৭০০ কোটি মার্কিন ডলারেরও বেশি।

মঙ্গলবার কোচি শহরে আয়োজিত একটি সভায় কেন্দ্রীয় পর্যটনমন্ত্রী কে জে আলফোন্স জানিয়েছেন, ‘আমি মনে করি, আমাদের পর্যটন খাত ভালো করছে। তবে আমি চাই আরও বেশি সংখ্যক বিদেশি পর্যটক ভারতে বেড়াতে আসুন। এ দেশ অনন্য সুন্দর। প্রত্যেকের পছন্দ অনুযায়ী বেড়ানোর জায়গা রয়েছে এখানে। ভারতে বেড়াতে এসে কেউ নিরাশ হবে না।’

পর্যটন মন্ত্রী জানান, ভারতের জিডিপি-তে পর্যটন খাতের অবদান ৬.৮৮ শতাংশ। অন্যদিকে দেশের সমগ্র কর্মসংস্থানের মধ্যে ১২ শতাংশ চাকরি হয়েছে পর্যটন ক্ষেত্রে। এই সবকিছুর মিলিত প্রভাব পড়েছে ট্যুরিজম কম্পিটিটিভ ইন্ডেক্সে। ২০১৩ সালে ভারতের স্থান ছিল ৬৫ নম্বরে। ২০১৭ সালে তা এগিয়ে এসে দাঁড়িয়েছে ৪০-এ।

পর্যটন মন্ত্রণালয় সূত্রের খবর অনুযায়ী সরকারের তরফে পর্যটন পরিকাঠামো উন্নয়নের যে উদ্যোগ নেয়া হয়েছিল তা এই উন্নতির অন্যতম কারণ। এছাড়া স্বদেশ দর্শন স্কিমের প্রচার ও প্রসার খুবই আশাপ্রদ। এই প্রকল্পের অধীনে ২০১৭-১৮ সালে এগারোটি নতুন প্রকল্পকে ছাড়পত্র দেয়া হয়েছে।

মন্ত্রণালয় সূত্রের খবর, আগামী দিনগুলোতে ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলিতে পর্যটন প্রসারের জন্যে বিশেষ চিন্তাভাবনা করছে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রণালয়।

সূত্র: এই সময়