ভোলায় জ্বালানি বিহীন মোটরসাইকেল তৈরী করছেন যুবক রাজু

0
291

আবু বকর সিদ্দক (জিদান)।। বরিশালের  ভোলার এক যুবক উদ্ভাবনকরেছেন জ্বালানি বিহীন মোটরসাইকেল। ওই যুবকের নাম ইব্্রাহিম রাজু। সে নিজের প্রচেষ্টায় মোটর সাইকেলটি আবিষ্কার করেন। রাজু জানান তৈল গ্যাস ছাড়াই চলবে এ মোটর সাইকেলটি। ১২ টাকা খরচে চলবে ১৫০ কিলোমিটার।

দীর্ঘ ২ বছর চেষ্টার পর রাজু উদ্ভাদন করলেন ব্যাটারি চালিত মোটর সাইকেল। রাজু সময়ের বার্তাকে জানান বাবার মোটর গেরেজে আসা যাওয়ার ফলেই আগ্রহ হয় তার। বাবা মারা যাওয়ার পর তাকে সামাল দিতে হয় সংসার। তাই মাধ্যমিক গন্ডি পেরিয়ে কলম ছেড়ে হাতে নিলেন লোহার যন্ত্রপাতি।

তিনি সময়ের বার্তাকে আরো জানান সে ২০১২ সাল থেকে এই মোটর সাইকেলটি নিয়ে গবেষণা করে। ওই সময় মোটর সাইকেলটি তৈরী করতে দেড় লাখ টাকা ব্যয় হলেও বর্তমানে এটি তৈরী করতে মাত্র ৮৫ হাজার টাকা ও ১৫ দিন সময় লাগে।

 

মোটরসাইকেলটির ইঞ্জিনচালাতে ১২ ভোল্টের ৪ টি ব্যাটারির ও পাওয়ার কন্টোল বক্স ব্যবহার করা হয়েছে। আর ব্যাটারি চার্জ হতে সময় লাগে ৩ ঘন্টা। প্লাস্টিক, ব্যাটারি, লোহা ও অ্যালুমিনিয়াম দিয়ে তৈরী এ মোটর সাইকেলটির বাণিজ্যিক উৎপাদনে কোনো বেসরকারি প্রতিষ্ঠান বা সরকারের পৃষ্টপোষকতা পেলে পরিবেশবান্ধব মোটরসাইকেলটি দেশের

জ্বালানি খরচ কমানোর পাশাপাশি বিদেশেও রফতানি করা যেতে পারে।