ভোলায় বিদ্যালয়ে বাল্য বিয়ে মুক্ত শপথ বাক্যে পাঠ

0
48

অনলাইন ডেস্ক // দিনের শিশুদের নিরাপথ বাসযোগ্য করার লক্ষ্য নিয়ে ভোলার সদর উপজেলার ভেলুমিয়া চন্দ্র প্রসাদ কো- অপারেটিভ মাধ্যমিক বিদ্যালয়কে শিশু বিবাহ মুক্ত ঘোষনা করা হয়েছে। মঙ্গলবার (১৫ জানুয়ারি) দুপুরে স্কুলের শ্রেনী কক্ষে প্রতিষ্ঠানটির কয়েক শতাধিক শিক্ষার্থী,ইউনিয়ন চেয়ারম্যান,ম্যানেজিং কমিটির সদস্য,উপস্থিতে বিদ্যালয়কে শিশু বিবাহ মুক্ত ঘোষনা করা হয়েছে।
যেখানেই শিশু বিবাহ দেখবো সেখানেই প্রতিরোধ গড়ে তোলা তুলবো এই শপথ নিয়ে বিদ্যালয়ের প্রধন শিক্ষক মো: মাইনুল ইসলাম জুয়েল শিক্ষার্থীদের এই শপথ বাক্য পাঠ করান। এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ভেলুমিয়া ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুস সালাম মাষ্টার ।

sdr

বে-সরকারি উন্নয়ন সংস্থা কোস্ট ট্রাস্ট এর সম্মিলিত শিশু বিবাহ প্রতিরোধ কর্মসূচী (আইইসিএম) প্রকল্পের আয়োজনে ও ইউনিসেফের সহায়তায় স্কুলটিতে গত কয়েক বছর ধরে কোন শিশু বিবাহ না হওয়ায় ও আগামীতে কোন শিক্ষার্থীর যাতে শিশু বিয়ে না হয় তার জন্য সচেতনাতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিষ্ঠানটিকে শিশু বিয়ে মুক্ত বিদ্যালয় ঘোষনা করা হয়।

শপথ বাক্যে পাঠ কালে শিক্ষার্থীরা অঙ্গিকার করে বলেন- আমাদের বিদ্যালয়ে কোন শিশু বিবাহ /বাল্য বিবাহ হতে দিবোনা, শিশুদের উপর কোন নির্যাতন হতে দিবোনা। কোন মেয়েকে ইভটিজিংও যৌন হয়রানী হতে দেখলে তা সাথে সাথে প্রতিরোধ গড়ে তুলবো। এছাড়াও ইউনিয়নের সকল শিশুকে শিশু বিবাহ সহ শারীরিক ও মানসিক নির্যাতনের হাত থেকে শিশুদের রক্ষা করার কথাও বলেন।