ভ্যাট ছাড়া বাজেটের ঘাটতি পূরণ কঠিন হবে: অর্থমন্ত্রী

0
126
সময়ের বার্তা ডেস্ক।।

নতুন ভ্যাট আইন দুই বছরের জন্য স্থগিত করায় বাজেটের ঘাটতি পূরণ করা ‘ভেরি ক্রিটিক্যাল’ বা অত্যন্ত কঠিন হবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
তিনি জানান, নতুন ভ্যাট আইনের মাধ্যমে বাড়তি ২০ হাজার কোটি টাকা পাওয়ার কথা ছিল। কিন্তু আইনটি স্থগিত হওয়ায় ভ্যাট থেকে আয় ২০ হাজার কোটি টাকার কম হবে। এই ঘাটতি পূরণ করা হবে।

সচিবালয়ে বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অর্থমন্ত্রী এ মন্তব্য করেন।

ভ্যাট থেকে আয়ের ঘাটতি পূরণ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি এখনই এ নিয়ে কথা বলব না। আমার কিছু বৈঠক রয়েছে, সেগুলোর পরে দেখব কোথায় কী করতে হবে। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি বৈঠক আছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, নতুন ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ কোটি টাকার বাজেট পাস হয়েছে সংসদে।

বিশাল বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২ লাখ ৮৭ হাজার ৯৯০ কোটি টাকা। এর মধ্যে ভ্যাট থেকে নতুন ভ্যাট আইন অনুযায়ী, ১৫ শতাংশ হারে ভ্যাট আদায় ধরে ৯১ হাজার ২৫৪ কোটি টাকা আদায়ের প্রস্তাব করেছিলেন অর্থমন্ত্রী।

কিন্তু ১৫ শতাংশ হারে ভ্যাট আদায়ের পরিকল্পনার বিরুদ্ধে জনপ্রতিনিধি, ব্যবসায়ী ও সাধারণ মানুষ কঠোর সমালোচনা করেন।

এর প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন ভ্যাট আইন কার্যকর দুই বছরের জন্য স্থগিত করার সুপারিশ করলে এ আইন কার্যকর ছাড়াই বাজেট পাস হয় সংসদে।