মাদারীপুরে শুভ মহালয়া মধ্য দিয়ে দেবীর আগমন শুরু

0
463

 মাদারীপুর থেকে অজয় কুন্ডু।।

মা আজ পা রেখেছেন মর্ত্যলোকে। তাই মাদারীপুরে হিন্দু ধর্মলম্বীরা তারা তাদের ঘরে উপসনালয়ে দেবী দূর্গার আগমনের প্রতিচ্ছবি আকতে শুরু করেছে। শুভ মহালয়া উপলক্ষে শঙ্খ ধ্বনীতে দেবীর আগমনী বার্তা জানালো পুরো শহরবাসী । আজ শুক্রবার ভোর ৫টা থেকে শুরু হয় এ আগমনী উৎসব।

শারদীয় দুর্গোৎসবের আজ পুণ্যলগ্ন-শুভ মহালয়া অনুষ্ঠিত হয় সকল পুজা মন্ডপে। চন্ডী পাঠের মাধ্যমে দেবী দুর্গার আবাহনই মহালয়া। তাই আজ ভোরে চন্ডী পাঠের মধ্য দিয়ে আগমন ঘটে দেবী দুর্গার। পিতৃপক্ষের থেকে আজ দেবীপক্ষের শুরু।

সনাতন ধর্মের শাস্ত্র মতে জানা যায়, বছর ঘুরে আবারও উমা দেবী আসছেন তার বাপের বাড়ি। হিমালয়ের কৈলাশে তার স্বামী শিবার বাস। সেখান থেকেই সুদূর পথ পাড়ি দিয়ে আসেন সমতল ভূমির এই বাংলায়। সঙ্গে নিয়ে আসেন গণেশ, কার্ত্তিক, লক্ষ্মী আর সরস্বতীকে। প্রতি বছরের শরৎকালে দেবী দুর্গার এই আগমন হয় নিজ ভূমিতে। সনাতন ধর্ম মতে দেবী দুর্গার আবাহনই মহালয়া হিসেবে পরিচিত। এভাবেই মর্ত্যলোকে আবাহন ঘটে দেবী দুর্গার। মন্দিরে মন্দিরে উচ্চারিত হয় ‘যা দেবী সর্বভূতেষু মাতৃরূপেন সংস্থিতা, নমস্তস্যৈ নমস্তস্যৈ নমস্তস্যৈ নমোঃ নমোঃ’। ষষ্ঠী পূজার মাধ্যমে শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শুরু হলেও মূলত আজ শুক্রবার থেকেই পূজারীরা দুর্গা মায়ের আগমন ধ্বনি শুনতে পাওয়া যায়। বাংলাদেশ তথা ভারতীয় চ্যানেল গুলোতে ভোরে শোনা যায় শ্রী শ্রী চন্ডিপাঠ।

দেবী দুর্গা মায়ের আগমনী উপলক্ষে আনন্দ মূখর সুরে প্রভাষক সত্যজিৎ রায় জানান, দেবী দুর্গা মা আসছে সে বাজনা আমরা আজ থেকেই শুনতে শুরু করেছি। আমাদের সকলে আশা সকল বিপদ আর অসুরের হাত থেকে দেবী মা আমাদের রক্ষা করবেন।