মেয়রের অবর্তমানে দায়িত্ব পালন করবেন কে?

0
58

মেয়রের অনুপস্থিতিতে সিটি করপোরেশনের কাজ পরিচালনা করার জন্য প্যানেল মেয়র ঘোষণা করার নিয়ম নির্বাচনের পর পরই। কিন্তু রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশনের কোনটিরই প্যানেল মেয়র ঘোষণা করা হয়নি দুই বছরেও।

২০১৫ সালের ৬ মে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুই সিটি করপোরেশনের মেয়রদের শপথ পড়ানো হয়। রীতি অনুযায়ী করপোরেশনের প্রথম বৈঠকেই মেয়রের অবর্তমানে কে দায়িত্ব পালন করবেন, সেটা নির্ধারণ করে প্যানেল মেয়র ঠিক করার কথা।

সময়ের বার্তা ।।

কিন্তু ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক এবং দক্ষিণের মেয়র সাঈদ খোকন প্যানেল মেয়র নির্বাচনে কোনো আগ্রহ দেখাননি। কেন তাদের এই অনাগ্রহ, সে বিষয়েও জানা নেই সিটি করপোরেশনের কারও।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক যুক্তরাজ্যে অসুস্থ হয়ে আইসিইউয়ে ভর্তি হওয়ার পর তার অবর্তমানে কে দায়িত্ব পালন করছেন- এই প্রশ্ন উঠে। এ ক্ষেত্রে প্যানেল মেয়রের বিষয়টি সামনে চলে এসেছে।

এই বিষয়টি নিয়ে সিটি করপোরেশনের সঙ্গে কথা বলতে গেলে কর্মকর্তারা বিব্রত হন। জনসংযোগ কর্মকর্তার সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি বেশ কিছু সময় সহায্যে বাক্যালাপ করলেও প্যানেল মেয়রের প্রসঙ্গ আসার পরই বলেন, ‘আমি এখন ব্যস্ত আছি, পরে কথা বলি।’ কিন্তু তার সেই পরে আর আসেনি। তিনি আর ফোন ধরেননি।

পরে সিটি করপোরেশনের অন্য একজন কর্মকর্তার সঙ্গে যোগাযোহ অন্য দিকে উত্তর সিটি করপোরেশনের প্যানেল মেয়রও ঘোষনা করা হয় নাই। উত্তর সিটির কর্মকর্তার সঙ্গে কথা বললে তিনি জানান মেয়রের সম্মতি না পাওয়া আমাদের প্যানেল মেয়র এখনও ঘোষণা করা হয় নাই।

পরে উত্তর সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা মিছবাহুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ঢাকাটাইমসকে বলে, ‘প্যানেল মেয়র আছে কি না, সেটা সচিবের কাছে জিজ্ঞাস করুন।’

পরে উত্তর সিটি করপোরেশনের আইন কর্মকর্তা (উপ সচিব) এস এম মাসুদুল হক ঢাকাটাইমসকে বলেন, ‘উত্তরের প্যানেল মেয়র করা হয় নাই এখন। মেয়র মহোদয়ের অনুপস্থিতিতে প্রধান নির্বাহী কর্মকর্তা সিটি করপোরেশনের কাজ পরিচালনা করেন।’

কেন প্যানেল মেয়র ঘোষণা করা হয়নি- এমন প্রশ্নের জবাবে উত্তরের এই আইন কর্মকর্তা বলেন, ‘প্যানেল মেয়রের ব্যাপারে মেয়র মহোদয়ের সম্মতি পাওয়া যায় নাই বিধায় এখনও প্যানেল মেয়র ঘোষণা করা হয় নাই।’

ঢাকা উত্তরের দশাও ঢাকা দক্ষিণে। মেয়র সাঈদ খোকনের অবর্তমানে কে মেয়রের দায়িত্ব পালন করবেন, সেটা নির্দিষ্ট হয়নি। ফলে মেয়র কোনো কারণে ছুটিতে থাকলে বা তিনি বিদেশে গেলে গণমাধ্যমকর্মীরাও নানা সময় সমস্যায় পড়েছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিল্লাল ঢাকাটাইমসকে বলেন, ‘প্যানেল মেয়র নির্বাচনের পরপরই ঘোষণা করার নিয়ম। কিন্তু আমাদের এখনও প্যানেল মেয়র ঘোষণা করা হয় নাই। এখন আর আমাদের কিছু করার নাই, সরকার দক্ষিণ সিটির প্যানেল মেয়র ঘোষণা করে দেবে। তবে কবে করা হবে তা এখনই বলা যাচ্ছে না।’