মৌলভীবাজারে শ্রীমঙ্গলে বিজয়া দশমীতে হাজারও ভক্তের ভিড়

0
18

ষ্টাফ রিপোর্টার মৌলভীবাজার।।

প্রথম আলোশারদীয় দুর্গোৎসবের শেষ দিন আজ। নানা আচারের মধ্য দিয়ে গতকাল সোমবার মহানবমী পালিত হয়। আজ মঙ্গলবার শুভ বিজয়া দশমী। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ সমাপ্তি ঘটবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এই ধর্মীয় উৎসবের।

বিজয়া দশমীর শোভা যাত্রাতে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি , রাষ্ট্রপতির আব্দুল হামিদ এর দ্বিতীয় ছেলে রাসেল আহমেদ তুহিন ,শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়াম্যান রণধীর কুমার দেব, শ্রীমঙ্গল উপজেলা কর্মকতা মোহাম্মদ শহীদুল হক,শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ মাহবুবুর রহমান ,শ্রীমঙ্গল পুজা উদযাপন পরিষদ এর ভারপ্রাপ্ত সভাপতি অজয় কুমার দেব, শ্রীমঙ্গল পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক শুশীল, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ডা. হরিপদ রায় সহ প্রমুখ ।

মৌলভীবাজারে ৮১৫ টি টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। তবে আজ সব মন্ডপেই দেবীর বিষাদের সুর। বিজয়া দশমীর দিনে বিসর্জনের মধ্য দিয়ে মত্যলোর্ক ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দুর্গা। পেছনে ফেলে যাচ্ছে ভক্তদের পাঁচ দিনের আনন্দ-উল্ল্যাস আর বিজয়া অশ্রু।

সংসদ সদস্য উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি বলেন সারা দেশের মত শান্তি পূর্ণ ভাবে চায়ের রাজধানী শ্রীমঙ্গলে প্রতিবছরে মত এবারও সনাতন ধর্মাবলম্বীরা তাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পালন করতে পেরেছে বলে আমি খুশি । তিনি আইন শৃঙ্খা রক্ষাকারী বাহিনীকে ধন্যবাদ জানান কঠোর নিরাপত্তার দেবার জন্য । পরে তিনি সবাইকে আগামী দুর্গা পুজার আগাম শুভেচ্ছা জানিয়ে বিজয়া দশমীর শোভাযাত্রার শুরু করেন ।

গত ৩০ সেপ্টেম্বর মহালয়ার মধ্য দিয়ে শুরু হয়েছিল দেবীপক্ষ। আর ৭ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে শুরু হয় পাঁচ দিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। প্রতিবারে মতো মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচার অনুষ্ঠান পালন করেছেন।

দশমীর দিনে আজ পূজা শুরু সকাল ৮টা ৫২ মিনিটে এবং পূজা শেষ ও দর্পন বিসর্জন সন্ধ্যায় ৬ টায়। পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোটকে (ঘোড়া) চড়ে মর্ত্যলোকে এসেছিলেন। আজ স্বর্গালোকে বিদায় নেবেন ঘোটকে চড়েই।

শ্রীমঙ্গল পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক শুশীল শীল বলেন, আজ বিজয়া দশমীর বিহিত পূজা এবং বেলা তিনটায় দিকে পূজা মন্ডপের ভক্তরা তাঁদের প্রতিমা নিয়ে শ্রীমঙ্গল মৌলভীবাজার রোড়ে বিজয়া শোভাযাত্রায় যোগ দেন। এ শোভাযাত্রা টি শ্রীমঙ্গলের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে । শ্রীমঙ্গল সাগরদিঘীতে প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে পাঁচ দিনের এই ধর্মীয় উৎসব।