সংবিধানের ৭০ অনুচ্ছেদ নিয়ে রিটের আদেশ ১৮ মার্চ

0
105
সময়ের বার্তা ।।
জাতীয় সংসদে দলের বিরুদ্ধে ভোট দিলে আসন শূন্যের বিধান সম্বলিত সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা প্রশ্নে করা রিটের উপর হাইকোর্টের তৃতীয় বেঞ্চে শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আদেশের জন্য আগামী ১৮ মার্চ দিন ধার্য করেন। আজ রবিবার রিটের ওপর শুনানি শেষে বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান এর একক বেঞ্চ আদেশের জন্য এই দিন ধার্য করেন।
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। অপরদিকে আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ। পরে তিনি বিষয়টি ইত্তেফাক অনলাইনকে নিশ্চিত করেছেন।
গত বছরের ১৭ এপ্রিল ৭০ অনুচ্ছেদ বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। সেই রিট আবেদনের উপর শুনানি নিয়ে গত ১৫ জানুয়ারি বিচারপতি মো. মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ রিটের ওপর বিভক্ত আদেশ দেন। শুনানির পর বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি মো. মইনুল ইসলাম চৌধুরী সংবিধানের ৭০ অনুচ্ছেদ কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা ও বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন। তবে এই আদেশের সাথে ভিন্ন মত পোষণ করেন বেঞ্চের অপর বিচারপতি মো. আশরাফুল কামাল। তিনি রিট আবেদনটি খারিজ করে দেন।
নিয়মানুযায়ী অনুযায়ী বিষয়টি প্রধান বিচারপতির কাছে গেলে তিনি রিটটি নিষ্পত্তির জন্য বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান এর একক বেঞ্চে পাঠান।