সামনের সপ্তাহেই ছেলেকে বাদশাহ ঘোষণা করবেন সালমান!

0
33

 

সময়ের বার্তা ডেস্ক।।

গত জুনে ভাতিজাকে সরিয়ে ছেলেকে ‘ক্রাউন প্রিন্স’ ঘোষণার মধ্য দিয়েই তাকে সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী হিসেবে সামনে নিয়ে আসেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। এরপর সৌদিকে ‘আধুনিক’ ইসলামের ‘উন্নত অর্থনীতির’ রাষ্ট্র বানাতে বাদশাহর পেছনে থেকে ‘ক্রাউন প্রিন্স’র একের পর এক আলোচিত পদক্ষেপ ধাঁধিয়ে দিচ্ছে বিশ্ববাসীকে।

কিন্তু এই চলতি ধাঁধার চেয়েও বড় চমকের খবর দিচ্ছে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ডেইলি মেইল। তারা বলছে, জুনে মোহাম্মদ বিন নায়েফকে সরিয়ে মোহাম্মদ বিন সালমানকে ক্রাউন প্রিন্সের আসনে বসানোর চেয়ে বড় চমক আগামী সপ্তাহেই দেবেন বাদশাহ। দু’বছরেরও কম সময় আগে সিংহাসনে বসা সালমান পদত্যাগ করে বাদশাহর আসনে বসিয়ে দেবেন পুত্র মোহাম্মদকে।

মাত্র পাঁচ মাসেরও কম সময়ে এই পরিবর্তন যদি হয়, তবে সৌদি রাজসিংহাসনের ইতিহাসে এটি হবে বিরল ঘটনা। কারণ, ১৯৩২ সালে আবদুল আজিজ ইবনে সৌদের হাত ধরে সৌদি সাম্রাজ্য প্রতিষ্ঠার পর যে ক’জন বাদশাহ ক্ষমতায় ছিলেন, কেউই এতো কম সময়ে বাদশাহী ছাড়েননি। এর আগে সবচেয়ে কম সময় মাত্র ৭ বছর বাদশাহীতে ছিলেন ১৯৭৫ সালে সিংহাসনে বসা খালিদ বিন আবদুল আজিজ আল সৌদ।

সূত্রের বরাত দিয়ে দিয়ে ডেইলি মেইল বলছে, ৩২ বছর বয়সী ছেলেকে বাদশাহ ঘোষণার পর ৮১ বছর বয়সী সালমান আনুষ্ঠানিক কোনো পদবি ধরে রাখবেন কেবল। অর্থাৎ কার্যত নেতৃত্ব চলে যাবে মোহাম্মদের হাতে, আর তার পেছনে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মতো কোনো আনুষ্ঠানিক পদে অধিষ্ঠিত থাকবেন সালমান।

সংবাদমাধ্যমটির সূত্র অনুযায়ী, নাটকীয় কিছু না ঘটলে সামনের সপ্তাহেই এই বড় পরিবর্তন দেখবে বিশ্ববাসী। যেটা অনুমান করা হচ্ছে, বাদশাহ সালমান মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্ব পালন করে যাবেন।

গত ২১ জুন এক আকস্মিক রাজকীয় অধ্যাদেশে মোহাম্মদ বিন নায়েফকে সরিয়ে বাদশাহ-পুত্রকে ‘ক্রাউন প্রিন্স’ এর আসনে বসানো হয়। ক্রাউন প্রিন্স হিসেবে পদোন্নতির পাশাপাশি মোহাম্মদ বিন নায়েফ একইসঙ্গে সৌদি