সারাদেশে ২৯ হাজার পূজামণ্ডপে র‌্যাবের ৫৪ ক্যাম্প নিরাপত্তা দেবে

0
21

নিউজ ডেস্ক।।

সারাদেশে প্রায় ২৯ হাজারের বেশি পূজামণ্ডপে র‌্যাবের ১৪টি ব্যাটালিয়ন ও ৫৪টি ক্যাম্প নিরাপত্তা দেবে। তবে নিরাপত্তা রক্ষা শুধু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দায়িত্ব নয়। এটি সামগ্রিক। এ কাজে সবাইকে অংশগ্রহণ করতে হবে বলে জানিয়েছেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।

তিনি বলেন, পূজামণ্ডপের নিরাপত্তায় র‌্যাবের গোয়েন্দা সদস্য, পেট্রল টিম, ডগ স্কোয়াড, বোম্ব ডিস্পোজাল ইউনিট, হেলিকপ্টার ইউনিট এবং পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দরা একসঙ্গে কাজ করবেন।

রাজধানীর বনানী মাঠে শুক্রবার পূজামণ্ডপের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

বেনজীর আহমেদ বলেন, বুধবার দুই জঙ্গি আত্মসমর্পণ করেছে, এ রকম আরও করবে। জঙ্গিরা স্বাভাবিক জীবনে ফিরে আসুক। ওরা এখন কোণঠাসা হয়ে আছে। দেশের মানুষ সন্ত্রাসবাদ পছন্দ করে না। জঙ্গিরা এ দেশে শেকড় গাড়তে পারবে না। প্রচার ও প্রসারের টেকনিক হিসেবে তারা (সন্ত্রাসীরা) সন্ত্রাসী হামলার হুমকি দিয়ে থাকে। আপনারা এটা খুব ভালো করেই জানেন সক্ষমতা থাকুক আর না থাকুক তারপরও তারা হুমকি দিয়ে আসছে।

দেশের মানুষের সার্বিক নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে পূজামণ্ডপগুলোতে আমাদের কঠোর নজরদারি রয়েছে। সকলের সহযোগিতায় শান্তিপূর্ণ, নিরাপদ, উৎসবমুখর পরিবেশে শারদীয় দুর্গাপূজা উদযাপন করা হবে। এবার পূজা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

র‌্যাবের মহাপরিচালক বলেন, অগ্রিম পদক্ষেপ হিসেবে ইতিমধ্যেই র‌্যাবের সাদা পোশাকধারী নিরাপত্তা দল গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে দেশব্যাপী নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। হিন্দু সম্প্রদায়ের ওপর সাম্প্রতিক সময়ে ধর্মীয় প্রতিষ্ঠানে জঙ্গি হামলার মতো অশুভ চক্রের কোনো ধরনের হামলা, পূজামণ্ডপ ভাঙচুর, প্রতিমা চুরি, ডাকাতি ইত্যাদি না হয় সে দিকে লক্ষ রাখা হচ্ছে। শহরে প্রবেশ-বাহির পথসহ গুরুত্বপূর্ণ স্থানে পেট্রল জোরদার করার পাশাপাশি মাঝে মাঝে মোবাইল চেকপোস্ট স্থাপন করে তল্লাশি পরিচালনা করা হচ্ছে।