হোমনায় ঝড়ে লন্ডভন্ড ঘরবাড়ি,ফসলের ক্ষতি

0
334
হোমনা, কুমিল্লা প্রতিনিধি ।।
কুমিল্লার হোমনায় সোমবার রাতের কালবৈশাখী ঝড়ে উড়িয়ে নিয়ে গেছে বেশ কয়েকটি ঘরবাড়ি। নষ্ট হয়েছে রাস্তার গাছ জমির ফসল ও শাকসব্জির।
ঝড়ের তা-বে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে উপজেলার বিজয়নগর গ্রামের দুটি পরিবারের। মো. হযরত আলী এবং সুমন মিয়ার টিনের তৈরি দুটি বসত ঘর উড়িয়ে নিয়ে গেছে। খাটিয়াসহ শিশু ইমরানকে উড়িয়ে নিয়ে গেছে বাড়ি থেকে পঞ্চাশ গজ দূরে। অনেক খোঁজাখুঁজির পর ধ্বংসস্তুপ থেকে শিশুটিকে আহত অবস্থায় উদ্ধার করা হয়। শিশুসহ আহত হয়েছে পরিবারের পাঁচ সদস্য। তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়েছে।
ক্ষতিগ্রস্তরা জানিয়েছেন, তাদের আনুমানিক দশ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। জয়পুর ইউনিয়নের চেয়ারম্যান তাইজুল ইসলাম মোল্লা ও স্থানীয় যুবক শাখাওয়াত জানিয়েছেন, ওই ইউনিয়নের বেশ কয়েকটি কাঁচা ঘর বাড়ি গুড়িয়ে গেছে এবং তাদের ফলের গাছগাছালীর ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, জমিতে জলবদ্ধতা এবং চারাগাছ হেলে গিয়ে মাটিতে পড়ে যাওয়ায় প্রায় ১০ হেক্টর জমির শাকসব্জি ও তিলের ক্ষতি হয়েছে। বিভিন্ন সড়কে রোপিত বিভিন্ন প্রজাতির গাছ ও গাছের ডালপালা ভেঙে বেশ ক্ষয়ক্ষতি হলেও সঠিক তথ্য নিরুপণ করতে পারেনি উপজেলা বন বিভাগ। উপজেলা বন কর্মকর্তা ফজলে রাব্বী মাত্র দুটি সড়কের অল্প সংখ্যক গাছের ডালপালা ভেঙে পড়ার খবর জানতে পেরেছেন।