২০৪০ সালে যুক্তরাষ্ট্রে ইহুদিদের ছাড়িয়ে যাবে মুসলিমরা

0
149

সময়ের বার্তা ।।

প্রায় দুই দশকের ব্যবধানে মার্কিন ‍যুক্তরাষ্ট্রে সংখ্যাগত দিক থেকে দ্বিতীয় অবস্থানে চলে যাবে মুসলিমরা। ২০৪০ সাল নাগাদ তারা ছাড়িয়ে যাবে বর্তমানে দেশটির দ্বিতীয় বৃহত ধর্মীয় গোষ্ঠী ইহুদিদেরকে। নতুন এক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য ওঠে এসেছে। বর্তমানে যুক্তরাষ্ট্রে মুসলিম ধর্মাবলম্বীদের সংখ্যা প্রায় সাড়ে ৩৭ লাখ। যা মোট জনসংখ্যার ১.১ শতাংশ। ধর্মীয় বিবেচনায় যুক্তরাষ্ট্রে খ্রিষ্টানরা সবচেয়ে বৃহত জনগোষ্ঠী। দেশটিতে খ্রিষ্টান ধর্মাবলম্বীদের সংখ্যা মোট জনসংখ্যার ৭১ শতাংশ।

সবশেষ ২০১৫ সালে দেখা যায় যুক্তরাষ্ট্রে মুসলিমদের সংখ্যা মোট জনসংখ্যার ১ শতাংশ। পক্ষান্তরে ইহুদি জনগোষ্ঠীর পরিমান ১.৮ শতাংশ। ৫ বছর আগে মুসলিম জনগোষ্ঠীর এই সংখ্যা ছিল ০.৯ শতাংশ। গবেষণায় দেখানো হয়, আগামী দুই দশকে মুসলিমদের সংখ্যা দাঁড়াবে ১.৮ শতাংশ। মুসলিম জনগোষ্ঠীর মোট পরিণাম হবে ৮০ লাখের বেশি। ওই সময় ইহুদি জনগোষ্ঠীর সংখ্যা দাঁড়াবে ১.৪ শতাংশ। মুসলিম জনসংখ্যা বৃদ্ধির কারণ হিসেবে, দ্রুত জনসংখ্যা বৃদ্ধি ও মাইগ্রেশনকে উল্লেখ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে প্রতিবছর মুসলিম জনসংখ্যা এক লাখ করে বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে ২০০৭ সালের পর থেকে এই জনসংখ্যা অধিক হারে বৃদ্ধি পাচ্ছে।-আল জাজিরা।