আইসিটি অধিদপ্তরে জনবল নিয়োগের স্থগিত আদেশ বাতিল

0
133

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন এবং সরকার কর্তৃক তথ্য প্রযুক্তি সেবা বৃদ্ধির লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর(আইসিটি অধিদপ্তর) এর ক্রমবর্ধমান কাজের চাহিদা মেটানোর জন্য অধিদপ্তরের জনবল সংকট রয়েছে।

 

এরই ধারাবাহিকতায় আইসিটি অধিদপ্তরের সহকারী নেটওয়ার্ক ইন্জিনিয়ার(৯ম গ্রেড) পদে জনবল নিয়োগের জন্য গত ১৭ এপ্রিল ২০১৯ তারিখ পিএসসির মাধ্যমে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।উক্ত নিয়োগ বিজ্ঞপ্তির বৈধতা চ্যলেন্স করে মহামান্য হাইকোর্ট ডিভিশনে রীট পিটিশন দায়ের করে ইনফো সরকার ফেইস- ৩ এর সহকারী নেটওয়ার্ক/মেইনটেনান্স ইন্জিনিয়াররা।যার রীট পিটিশন নং- ৫০৬৮/২০১৯।

 

মহামান্য হাইকোর্ট ডিভিশনের মহামান্য বিচারপতি এফ আর এম নাজমুল আহসান এবং মহামান্য বিচারপতি কামরুল কাদের এর দ্বৈত বেঞ্চ গত ২০ মে ২০১৯ তারিখ উক্ত রীট পিটিশনে রুল ইস্যু করেন এবং উক্ত নিয়োগ বিজ্ঞপ্তির ৪৮ টি পদ শুন্য রাখার জন্য আইসিটি অধিদপ্তর সহ রেসপনডেন্টদের প্রতি অন্তবর্তীকালীন আদেশ দেন,যার ফলে উল্লেখিত নিয়োগ বিজ্ঞপ্তির কার্যক্রম স্থগিত হয়ে পড়ে এবং দীর্ঘদিন তা স্থগিত ছিল।

 

এবছর আইসিটি অধিদপ্তর তাদের আইনজীবির মাধ্যমে উক্ত অন্তবর্তীকালীন আদেশ বাতিলের প্রার্থনায় একই বেঞ্চে আবেদন করলে মহামান্য হাইকোর্ট ডিভিশনের উল্লেখিত বেঞ্চের মহামান্য বিচারপতিদ্বয় একাধিক দিন শুনানী শেষে আইসিটি অধিদপ্তরের আবেদনপত্র মন্জুর করেন এবং সহকারী নেটওয়ার্ক ইন্জিনিয়ারদের ৪৮ টি শুন্য পদ রাখার জন্য আইসিটি অধিদপ্তরের প্রতি দেয়া অন্তবর্তীকালীন আদেশ বাতিল করে দেন।

 

ফলে আইসিটি অধিদপ্তর কর্তৃক নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত সকল শুন্য পদে সহকারী নেটওয়ার্ক ইন্জিনিয়ার পদে জনবল নিয়োগ দানে আইনগত কোন বাধা নেই।

আইসিটি অধিদপ্তরের পক্ষে মামলা পরিচালনা করেন অধিদপ্তরের আইনজীবি ও সুপ্রিমকোর্টের এডভোকেট মোঃ কাওসার হোসাইন এবং রীটপিটিশনকারীদের পক্ষে মামলা পরিচালনা করেন সুপ্রিমকোর্টের এডভোকেট মোঃ সালাহউদ্দিন দোলন।

 

উক্ত বিষয়ে অধিদপ্তরের আইনজীবি এডভোকেট মোঃ কাওসার হোসাইন বলেন আইসিটি অধিদপ্তর সহকারী নেটওয়ার্ক ইন্জিনিয়ারদের ৬৪ টি শুন্য পদে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল,মহামান্য হাইকোর্ট ডিভিশনের অন্তবর্তীকালীন আদেশের জন্য তাদের মধ্যে ৪৮ টি পদের নিয়োগ প্রক্রিয়া স্থগিত ছিল।

 

পরবর্তীতে উক্ত অন্তবর্তীকালীন আদেশ বাতিলের জন্য অধিদপ্তরের পক্ষে আমাদের দায়েরকৃত আবেদন মহামান্য হাইকোর্ট ডিভিশন মন্জুর করে পূর্বোক্ত আদেশ বাতিল করায় আইসিটি অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত সহকারী ইন্জিনিয়ারদের সকল শুন্যপদেই জনবল নিয়োগ দিতে পারবে।