কৃষি উন্নয়ন ব্যাংকের ৪ ব্যাংক কর্মকর্তা গ্রেফতার

0
487

লালমনিরহাট জেলা প্রতিনিধি।।

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক চাপার হাট শাখায় ১১০ জন কৃষকের স্বাক্ষর জাল করে ১২ লাখ ৫৭ হাজার ৫শ’ টাকা আত্মসাতের ঘটনায় দুদকের দায়ের করা একটি মামলায় ৪ ব্যাংক কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ, দুদক, ব্যাংক ও মানলা সূত্রে জানা গেছে, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার চাপারহাট শাখায় কর্মরত ফনিন্দ্র নাথ রায়, রফিকুল ইসলাম, মতিয়ার রহমান ও আমিনুল ইসলাম দুদকের মামলায় গ্রেফতার হয়েছেন।

এই মামলায় অপর কর্মকর্তা ওয়াছেল আলী ও আব্দুস সামাদ পলাতক থাকলেও মতিয়ার রহমান ও আমিনুল ইসলাম গত ২৭ সেপ্টেম্বর থেকে জামিনে আছেন। ফনিন্দ্র নাথ রায় ও রফিকুল ইসলাম ১৯ অক্টোবর থেকে লালমনিরহাট কারাগারে আটক আছেন। অপরদিকে, শাখা ব্যবস্থাপক হাসান আলী গত ১৩ আগস্ট আদালতে দাখিল করা অভিযোগপত্র থেকে এবং ২৭ সেপ্টেম্বর আদালত থেকে অব্যাহতি পেয়েছেন।

লালমনিরহাটের জেলা ও দায়রা জজ আদালত সূত্রে জানা গেছে, কৃষি ব্যাংক চাপারহাট শাখার ব্যবস্থাপক হাসান আলীকে অব্যাহতি দিয়ে ছয়জন ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে ১১০ জন কৃষকের স্বাক্ষর জাল করে ১২ লাখ ৫৭ হাজার ৫শ’ টাকা আত্মসাৎ করার অভিযোগে অভিযোগপত্র দাখিল করা হয়। গত ১৩ আগস্ট দুদক রংপুর সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক জাহাঙ্গীর আলম অভিযোগপত্র দাখিল করেন।

লালমনিরহাট আদালতের সরকারি আইনজীবী মশিউর রহমান বলেন, ১১০ জন কৃষকের স্বাক্ষর জাল করে রাকাবের চাপারহাট শাখার কর্মকর্তারা যোগসাজশ করে ১২ লাখ ৫৭ হাজার ৫শ’ টাকা আত্মসাতের ঘটনায় গত ২০১৫ সালের ৩১ ডিসেম্বর কালীগঞ্জ থানায় দুদকের সহকারী পরিচালক মো. জাকারিয়া বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। এই মামলায় দুই আসামি পলাতক, দুই আসামি জামিনে ও দুই আসামি কারাগারে আটক রয়েছেন। গত ১৩ আগস্ট আদালতে দুদকের তদন্ত কর্মকর্তা ও সহকারী পরিচালক জাহাঙ্গীর আলম শাখা ব্যবস্থাপক হাসান আলীকে অব্যাহতি এবং ছয়জন আসামিকে অভিযুক্ত করে অভিযোগপত্র দাখিল করেছেন। ইতোমধ্যে আসামিদের বিচারকাজ শুরু হয়েছে।