ছাড়া পেল এক হাজার তালেবান বন্দি

0
148

তালেবান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে সই হওয়া শান্তি চুক্তির আওতায় এক হাজার তালেবান বন্দিকে মুক্তি দিয়েছে আফগান সরকার।

দেশটির সরকারের দাবি, শর্ত মেনে তাই তালেবানের উচিত তাদের লোকজনকে মুক্তি দেয়া এবং স্থবির হয়ে পড়া আফগান সরকার-তালেবানের মধ্যে সংলাপ শুরু করা। খবর এএনআইয়ের।

আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা কাউন্সিল বা এনএসসির দফতর শনিবার এক টুইটার বার্তায় তালেবান বন্দিদের মুক্তির বিষয়টি ঘোষণা দিয়ে জানিয়েছে,

আফগানিস্তানে শান্তি প্রক্রিয়ার যথাযথ পরিবেশ সৃষ্টি করার পাশাপাশি দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াইয়ে মনোযোগ দিতে প্রেসিডেন্ট আশরাফ গণির নির্দেশে তালেবান বন্দিদের মুক্তি দেয়া হয়েছে।

এনএসসি আরও বলেছে, কাবুল সরকার প্রত্যাশা করছে, এর বিনিময়ে তালেবানও আফগানিস্তানের জাতীয় প্রতিরক্ষা এবং নিরাপত্তা বাহিনী বা এএনডিএসএফ’র সদস্যদের অবিলম্বে মুক্তি দেবে এবং আন্তঃআফগান সংলাপের জন্য পুরোপুরি প্রস্তুতি নেবে।

এ ক্ষেত্রে কোনো রকাম বিলম্ব করা হবে চুক্তির বরখেলাপ। এছাড়া আরও ৫০০ তালেবান বন্দিকে আগামী কয়েক দিনের মধ্যে মুক্তি দেয়া হবে বলে জানিয়েছে আফগান সরকার।

বেশ কয়েকবার ভেস্তে যাওয়ার পর গত ২৯ ফেব্রুয়ারি তালেবান এবং মার্কিন সরকারের মধ্যে শান্তি চুক্তি সই হয়। কিন্তু অল্প সময়ের মধ্যে সে চুক্তি ঝুঁকির মুখে পড়ে।

ওই চুক্তিতে ৫,০০০ তালেবান বন্দি মুক্তির কথা বলা হয়েছে কিন্তু আফগান সরকার যেহেতু এই চুক্তির সরাসরি কোনো অংশ ছিল না, সে কারণে তারা বন্দিদের মুক্তি দেয়ার ব্যাপারে খুব একটা আগ্রহী নয়।

অন্যদিকে, তালেবান বলছে ওই ৫ হাজার বন্দিকে মুক্তি দিলেই শুধুমাত্র তারা আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসবে।