দিনাজপুরে ঝুঁকিপূর্ণ ৬৩টি ভোটকেন্দ্র!

0
428

দিনাজপুর থেকে শামীম রেজা।।

দিনাজপুরের ৫টি পৌরসভায় মেয়র পদে ২৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ২০৯ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলরের পদে ৬০ জন প্রার্থী ভোট যুদ্ধে অবতীর্ণ হয়েছেন।

জেলার ৫টি পৌরসভা নির্বাচনে ৯৩টি ভোট কেন্দ্রের মধ্যে ৬৩টি কেন্দ্রকে অতি ঝুঁকিপূর্ণ, ১১টি ঝুঁকিপূর্ণ ও ১৯টি ঝুঁকি মুক্ত ভোট কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে।

তবে ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে স্থানীয় প্রশাসন। দিনাজপুর জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, দিনাজপুর, বীরগঞ্জ, ফুলবাড়ি, বিরামপুর ও হাকিমপুরসহ জেলার ৫টি পৌরসভায় একযোগে নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩০ ডিসেম্বর (বুধবার)।  এসব পৌরসভার মোট ৯৩টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

দিনাজপুর সদর পৌরসভার বর্তমানে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী আনোয়ারুল ইসলাম, বিএনপির প্রার্থী বর্তমান মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম,জাতীয় পার্টির মো,মোত্তালেব হোসেন, স্বতন্ত্র মো, আলতাব উদ্দিন মেয়র ও ফয়সাল হাবিব সুমন এবং সাধারণ কাউন্সিলর পদে ৫৫ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৯ জন ভোটযুদ্ধে লড়ছেন। দিনাজপুর পৌরসভায় মোট ভোটার সংখ্যা এক লাখ ১৬ হাজার ৭৭৯ জন ।

দিনাজপুর পৌরসভার ৪৯টি কেন্দ্রের মধ্যে ৪৫টি অতি ঝুঁকিপূর্ণ, তিনটি ঝুঁকিপূর্ণ ও একটি ঝুঁকি মুক্ত। বীরগঞ্জ পৌরসভায় মেয়র প্রার্থী আওয়ামীলীগের মোশারফ হোসেন বাবুল, বিএনপির আমিরুল বাহার, জাতীয় পার্টির মো. দেলোয়ার হোসেন আবু,স্বতন্ত্র রসিদুল ইসলাম এবং বর্তমান (জামায়াত) মেয়র মাওলানা মোহাম্মদ হানিফ এবং সাধারণ কাউন্সিলর পদে ৩৮ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৯ ভোটযুদ্ধে লড়ছেন। পৌরসভার বর্তমানে মোট ভোটার সংখ্যা ১২ হাজার ৭শ’ ৮৬ জন। এদের মধ্যে পুরুষ ৬ হাজার ৩শ’ ২৫ জন এবং মহিলা ৬ হাজার ৪৬১ জন।

বীরগঞ্জ পৌরসভার নয়টির মধ্যে তিনটি অতি ঝুঁকিপূর্ণ, একটি ঝুঁকিপূর্ণ ও পাচঁটি ঝুকি মুক্ত। ফুলবাড়ী পৌরসভায় ভোটযুদ্ধে লড়ছেন, মেয়র পদে আাওয়ামী লীগের শাহজাহান আলী সরকার পুতু, আওয়ামী লীগের বিদ্রোহী খাজা মঈন উদ্দিন চিত্তি, বিএনপির শাহাজুল ইসলাম, জাতীয় পার্টির জামিল উদ্দিন, সিপিবির এসএম নূরুজ্জামান, তেল-গ্যাস খনিজ সম্পদ জাতীয় কমিটির নেতা সাইফুল ইসলাম জুয়েল , বর্তমান মেয়র ব্যবসায়ী নেতা মর্র্তজা সরকার মানিক, স্বতন্ত্র এম এ কাউয়ুম,আল আমিন, জয়নাল উদ্দিন(জামায়াত) এবং কাউন্সিলর পদে ৪২ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৬জন। । ফুলবাড়ী পৌরসভায় মোট ভোটার সংখ্যা ২৪ হাজার ৪০৯ জন ।

ফুলবাড়ী পৌরসভার দশটির মধ্যে দুইটি অতি ঝুঁকিপূর্ণ, আটটি ঝুঁকি মুক্ত। বিরামপুর পৌরসভায় আওয়ামী লীগের অধ্যাপক আক্কাস আলী, আওয়ামী লীগ বিদ্রোহী লিয়াকত আলী টুটুল, বিএনপির আজাহারুল ইসলাম আজাদ, স্বতন্ত্র (জামায়াত) এনামুল হক ও শাহিনুর ইসলাম এবং সাধারণ কাউন্সিলর পদে ৪৩ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৮ জন ভোটযুদ্ধে অবতীর্ন হয়েছেন। বিরামপুর পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৩২ হাজার ২শ’ ৪৪ জন। বিরামপুর পৌরসভার তেরটির মধ্যে পাচঁটি অতি ঝুঁকিপূর্ণ, পাচঁটি ঝুঁকিপূর্ণ, তিনটি ঝুঁকিহীন।

হাকিমপুর পৌরসভায় ভোটযুদ্ধে লড়ছেন, আওয়ামী লীগের জামিল হোসেন চলন্ত, বিএনপির শাখাওয়াত হোসেন শিল্পী ও জাতীয় পার্টির মো. সুরুজ আলী শেখ এবং সাধারণ কাউন্সিলর পদে ৩১ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৮ জন। হাকিমপুর পৌরসভায় বর্তমান ভোটার সংখ্যা ১৮ হাজার ৪শ’ ৮৮ জন। হাকিমপুর পৌরসভার বারোটির মধ্যে আটটি কেন্দ্র অতি ঝুঁকিপূর্ণ, দুটি ঝুঁকিপূর্ণ এবং দুটি ঝুঁকিহীন।