দ্বিগুণ হলো প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও মন্ত্রী-এমপিদের বেতন

0
209

স্টাফ রিপোর্টার।।

প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য ও বিচারপতিদের বেতন বাড়িয়ে দ্বিগুণ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ওই সিদ্ধান্ত অনুযায়ী প্রেসিডেন্টের বেতন ৬১ হাজার ২০০ টাকা থেকে বেড়ে হবে ১ লাখ ২০ হাজার টাকা।

আর প্রধানমন্ত্রী ৫৮ হাজার ৬০০ টাকার বদলে ১ লাখ ১৫ হাজার টাকা বেতন পাবেন। এছাড়া জাতীয় সংসদের স্পিকারের বেতন মাসে ৫৭ হাজার ২০০ টাকা  থেকে বেড়ে ১ লাখ ১২ হাজার টাকা হচ্ছে। আর বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির  বেতন ৫৬ হাজার টাকা থেকে বেড়ে ১ লাখ ১০ হাজার টাকা হচ্ছে।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে তাদের বেতন বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট আইন সংশোধনের প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব  মোহাম্মদ  মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের বলেন, নতুন  বেতন কাঠামো অনুযাযী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের যেহারে বেতন বাড়ানো হয়েছে, তার সঙ্গে সামঞ্জস্য রেখেই এই বেতন বৃদ্ধি হলো।

  বেতনের সঙ্গে সঙ্গে তাদের ভাতাও বাড়ছে। নতুন হারে বেতন কার্যকর হবে চলতি বছরের ১লা জুলাই থেকে। আর ভাতা ২০১৬ সালের ১লা জুলাই থেকে কার্যকর করা হবে। নতুন হারে সরকারের মন্ত্রী, ডেপুটি স্পিকার, বিরোধী দলীয় নেতা, চিফ হুইপ এবং আপিল বিভাগের বিচারকদের বেতন ৫৩ হাজার ১০০ টাকা থেকে বেড়ে ১ লাখ ৫ হাজার টাকা হচ্ছে।

আর হাইকোর্ট বিভাগের বিচারকদের বেতন ৪৯ হাজার  থেকে বেড়ে হচ্ছে ৯৫ হাজার টাকা। এছাড়া প্রতিমন্ত্রী, বিরোধী দলীয় উপ নেতা ও হুইপের বেতন ৪৭ হাজার ৮০০ থেকে বেড়ে ৯২ হাজার টাকা এবং উপমন্ত্রীর বেতন ৪৫ হাজার ১৫০ থেকে বেড়ে ৮৬ হাজার ৫০০ টাকা হচ্ছে। নতুন সিদ্ধান্ত কার্যকর হলে জাতীয় সংসদের সদস্যরা প্রতি মাসে বেতন হিসেবে পাবেন ৫৫ হাজার টাকা, যা এতদিন ২৭ হাজার ৫০০ টাকা ছিল।