বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে প্রস্তুত টুঙ্গিপাড়া

0
149

১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সশস্ত্র বাহিনীর গার্ড অব অনারের পর শ্রদ্ধা জানাবেন জাতির পিতার সমাধিতে। অংশ নেবেন ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে। সেখানে মুজিববর্ষ উদযাপনের ব্যাপক প্রস্তুতি নেয়া হলেও কভিডের সতর্কতায় শিশু সমাবেশ স্থগিত করা হয়েছে।

জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে তার জন্মস্থান টুঙ্গিপাড়া উপজেলা ও সমাধিসৌধ কমপ্লেক্স আলোকিত করা হয়েছে। সমাধিসৌধ কমপ্লেক্সে আকর্ষণীয় আলোকসজ্জা ও সৌন্দর্য বর্ধন করা হয়েছে। বঙ্গবন্ধুর পারিবারিক ও রাজনৈতিক জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ বড় বড় ছবি শোভা পাচ্ছে সমাধিসৌধ কমপ্লেক্সের দেয়ালে দেয়ালে। বর্ণিল সাজে সাজানো হয়েছে রাস্তাঘাট। জাতীয় পতাকার লাল-সবুজ রঙে রাঙানো হয়েছে সমাধিসৌধ-সংলগ্ন বাড়িঘর, ব্রিজ ও ব্যবসা প্রতিষ্ঠান। মাদারীপুরের পদ্মাপাড়ের কাঁঠালবাড়ি ঘাট থেকে টুঙ্গিপাড়া পর্যন্ত তোরণে তোরণে সুশোভিত করা হয়েছে। এ ছাড়া গোপালগঞ্জ, কোটালীপাড়া, মুকসুদপুর ও কাশিয়ানী উপজেলাকে সাজানো হয়েছে বর্ণিল সাজে

টুঙ্গিপাড়া বঙ্গবন্ধু সমাধিসৌধের সহকারী কিউরেটর মো. নজরুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে বিভিন্ন বিভাগ এখানে বছরব্যাপী ব্যাপক আয়োজন করেছে। উৎসবমুখর পরিবেশে সমাধিসৌধে বঙ্গবন্ধুকে উপস্থাপন করা হয়েছে। বঙ্গবন্ধুর সমাধিতে ভাবগম্ভীর পরিবেশ সৃষ্টি হয়েছে। সমাধিসৌধকে সাজানো হয়েছে একেবারেই নতুনভাবে।

জেলা প্রশাসক শাহিদা সুলতানা জানান, এই সময়ে যেহেতু দেশে কভিডের ঝুঁকি আছে তাই আমরা শিশুদেরকে ঝুঁকির বাইরে রাখতে চাই। এই মূহুর্তে শিশু সমাবেশ আপাতত স্থগিত রাখা হয়েছে।

গোপালগঞ্জের পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান বলেন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে জেলাব্যাপী তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। জেলার গুরুত্বপূর্ণ প্রবেশ দ্বারগুলোতে তল্লাশি চৌকি বসানো হয়েছে। টুঙ্গিপাড়াসহ বঙ্গবন্ধুর সমাধি সৌধ কমপ্লেক্স এলাকায় কঠোর নিরাপত্তা গ্রহণ করা হয়েছে। পুলিশসহ বিভিন্ন আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা পোশাকে ও সাদা পোশাকে দায়িত্ব পালন করছেন।

গোপালগঞ্জ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী অমিত কুমার বিশ্বাস বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমনকে কেন্দ্র করে টুঙ্গিপাড়ায় সৌন্দর্য্য বর্ধনসহ আনুষঙ্গিক সকল কাজ সম্পন্ন হয়েছে। টুঙ্গিপাড়ায় আলোকসজ্জার কাজ করা হয়েছে। প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে টুঙ্গিপাড়ায় সকল কাজ সম্পন্ন হয়েছে।

শ্রদ্ধা জানিয়ে সেদিনই ঢাকায় ফেরার কথা রয়েছে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর।