বরিশালটাইমস’র জমকালো বর্ষপূর্তি, অতিথিরা মাতালেন

স্টাফ রিপোর্টার :: বৃহস্পতিবার সন্ধ্যায় অনলাইন নিউজপোর্টাল ‘বরিশালটাইমস’র কার্যালয় যেন সাংবাদিক ও সুশীল সমাজের ব্যক্তিবর্গের মিলনমেলায় পরিণত হলো। পোর্টালটি আত্মপ্রকাশের ৮ বছর পূর্তিতে আয়োজিত অনুষ্ঠানটি জমকালো হয়ে ওঠে অতিথিদের পদচারণা ও একের পর এক নির্দেশনামূলক বক্তব্যে। সেই সাথে পোর্টালটির প্রশংসা করে উত্তরোত্তর সাফল্য কামনা করে। গত কয়েকদিন ধরে বর্ষপূর্তি আয়োজনের প্রচেষ্টায় এই অনুষ্ঠানমালা সফল হয়েছে বলে অতিথিদের অভিমত। অনুষ্ঠানে আইনশৃঙ্খলা বাহিনী প্রশাসনসহ সাংবাদিক ও সাংস্কৃতিক অঙ্গনের গুণীজনেরা অতিথির আসন অলংকিত করেন। অনুষ্ঠানের প্রধান আকর্ষণ বা অতিথি বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার তাঁর বক্তব্যে পোর্টালটির প্রসংশার পাশাপাশি বর্ষপূর্তির আয়োজনকে ব্যতিক্রম বলে অভিহিত করে বলেন- আগামীতে পাঠকমহলকে সত্য ও ব¯‘নিষ্ঠ সংবাদ পরিবেশন করে মিডিয়াজগতে একটি নতুন ¯’ান দখল করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তার ভাষায়- সময় ও যুগের তালে অনেক পোর্টাল দৈনিকের আর্বিভাব ঘটে, কিš‘ টিকে থাকতে পারে না। আবার কখনও ব্ল্যাকমেইল করে নিরিহ মানুষকে আহত করে। এটা কাম্য নয়। বিশেষ অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শহীদুল ইসলাম অভিন্ন ভাষায় বলেন- ‘বরিশালটাইমস’ ¯’ানীয় সংবাদপত্রে নতুন ধারা সৃষ্টি করেতে সফল হয়েছে। এর অবদান পোর্টাল সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে আগামীতে আরও চমক দেখার প্রত্যাশা রাখেন। অথিতির তালিকা দীর্ঘ হওয়া এবং সময় সংক্ষিপ্ততার কারণে সবাই তাদের মতপ্রকাশে সুযোগ না পেলেও অভিনন্দন জানিয়েছেন। বিশেষ অতিথি বরিশাল আনসার ভিডিবির জেলা কমান্ডার সৈয়দ ইফতেহার আলী অনুষ্ঠানের আয়োজন দেখে প্রসংশায় পঞ্চমুখ হয়ে ‘বরিশালটাইমস’ কর্তৃপক্ষকে একগু”ছ ফুলের তোড়া উপহার দেন। কিš‘ সময় সল্পতার কারণে তিনি বেশিক্ষণ থাকতে পারেননি। অবশ্য পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান তার চিরচারিত ধরণ অনুযায়ী ফুল নিয়ে আসতে ভুল করেননি।

বক্তাদের মধ্যে সিনিয়র সাংসাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অ্যাডভোকেট এসএম ইকবাল, কবি ও সাহিত্যিক হেনরী স্বপন, কবি ও গুণীজন মুকুল দাস, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি কাজল ঘোষ, বরিশাল সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম স্বপন খন্দকার, দৈনিক যুগান্তর পত্রিকার ব্যুরো চিফ আকতার ফারুক শাহিন, দৈনিক পরিবর্তন পত্রিকার প্রকাশ-সম্পাদক কাজী মিরাজ মাহামুদ, একাত্তর টেলিভিশনের বিধান সরকার ও প্রথম সকাল পত্রিকার সম্পাদক-প্রকাশক কাজী আল মামুন। রাজনৈতিক ব্যক্তিদের মধ্যে স্বই”ছায় বরিশাল ২ আসনের সাবেক সাংসদ মনিরুল ইসলাম মনি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এবং বক্তব্য রাখেন।

উল্লেখ- পোর্টালটি র্নিদলীয় ও নিরপক্ষতা বজায় রাখতে এই আয়োজনে অতিথির তালিকায় কোন রাজনৈতিক ব্যক্তিত্বদের ই”ছা থাকা সত্বেও আমন্ত্রণ জানানো থেকে বিরত থাকতে হয়েছে। এর জন্য আমরা আন্তরিকভাবে দু:খিত। তবে বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দের প্রতি পোর্টাল কর্তৃপক্ষের শ্রদ্ধাবোধ কমতি নেই।

বক্তারা সন্ধ্যায় আলো আধারের মাঝে নিজ নিজ আঙ্গিত থেকে মতপ্রকাশ করতে গিয়ে বরিশালটাইস’র ভুয়সী প্রসংশা করেন। এবং কীভাবে নিরপক্ষ সংবাদ পরিবেশন করে পাঠকের মাঝে ¯’ান করে নেওয়া যায় তা নিয়ে দিক-নির্দেশনামূলক ইতিবাচক বক্তব্য রাখেন। প্রসংশা করে বলেন- ‘বরিশালটাইমস’ কর্তৃপক্ষের এই আয়োজন সাহসীকতার একটি পরিচয়। সুতরাং তাদের সংবাদের ধরনও হবে ধারালো ও সাহসী। এক্ষেত্রে সম্পাদক শাকিব বিপ্লব ও প্রকাশক হাসিবুল ইসলামের কর্মদক্ষতার ওপর পত্রিকাটির সুনাম নির্ভর করছে। এই দুই যুবক একদল উদীয়মান তরুণ সংবাদকর্মীদের সহায়তায় দীর্ঘ টানা ৮ বছর পোর্টালটির ধারাবাহিকতা রক্ষায় এবং র্নিদলীয় সংবাদ প্রকাশ করে নিজেদের দক্ষতা ও নতুন ধারা সৃষ্টি করতে সক্ষম হয়েছেন। আমন্ত্রিত অতিথিদের মধ্যে বিভিন্ন উপজেলাসহ বরিশালের মিডিয়া জগতের সিনিয়র ও জুনিয়র সাংবাদিকেরা স্বতঃস্ফূর্তভাবে আয়োজন সফলে সহায়তা করেন।

এঁদের মধ্যে উপ¯ি’ত ছিলেন- দৈনিক ভোরের অঙ্গিকার পত্রিকার মালিক মাহফুজুর রহমান সুজন, দৈনিক আমাদের বরিশাল পত্রিকার প্রকাশক-সম্পাদক এসএম রফিকুল ইসলাম, বাংলাভিশনের বরিশাল ব্যুরো ও বরিশালটাইমস’র প্রধান সম্পাদক শাহীন হাসান, বরিশাল অনলাইন সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মামুন অর রশিদ, নিউজ এডিটরস কাউন্সিল বরিশালের সাধারণ সম্পাদক খন্দকার রাকিব, দৈনিক দক্ষিণাঞ্চল পত্রিকার বার্তা সম্পাদক মো. আসাদুজ্জামান, প্রবীণ সংবাদকর্মী আমিনুল ইসলাম অনিল, বাংলানিউজের মুসফিক সৌরভ, যুগান্তর বরিশাল ব্যুরো অফিসের স্টাফ রিপোর্টার সাইদুর রহমান পাš’ ও তন্ময় তপু, একাত্তর টেলিভিশনের ক্যামেরাপারসন ও রিপোর্টার জসিম উদ্দিন, সময়ের বার্তা পত্রিকার বার্তা সম্পাদক আল আমিন গাজী, বরিশাল বাণী অনলাইন পত্রিকার বার্তা সম্পাদক সাইফুল ইসলাম, নির্বাহী সম্পাদক মো. শামীম, সহকারি সম্পাদক মুরাদ হোসেন ও জুয়েল, শহর সম্পাদক আক্তার হোসেন খোকা, ব্যব¯’াপনা সম্পাদক এইচএম জাহিদ, জুয়েল সহকারি বার্তা সম্পাদক আরিফুর রহমান মুন্না, বার্তা সহকারি সাইদুল ইসলাম, মাহাদী হাসান, রিপোর্টার আশিকুর রহমান ইউনুস, নজরুল জোমাদ্দার ও ফটো সাংবাদিক আদনান অলি, বানারীপাড়া প্রতিনিধি রাহাদ সুমন, বাকেরগঞ্জ প্রতিনিধি মো. শফিক খান, অনলাইন নিউজপোর্টাল বরিশাল ক্রাইম নিউজের বার্তা সম্পাদক শহীদুল্লাহ সুমন, তরুণ সংবাদকর্মী এম জাহিদ, দক্ষিণাঞ্চলের যুগ্ম বার্তা সম্পাদক রফিকুল ইসলাম, সৈয়দ বাবু, মানবজমিনের বাবুগঞ্জ প্রতিনিধি প্রিন্স তালুকদার, বাংলাদেশ প্রতিদিনের ঝালকাঠি প্রতিনিধি রেজাউল করিম, বাংলাটিভির ঝালকাঠি প্রতিনিধি নজরুল ইসলাম, ক্রাইম রিপোর্টার্স সোসাইটির সভাপতি কাওসার আহম্মেদ ক্ষৌণিশ, সাধারণ সম্পাদক জিয়াউল হক আকন, প্রচার সম্পাদক সোহেল রানা, সংবাদকর্মী হাফিজুর রহমান, মেহেদী হাসান, জিয়াদ রানা, বাপ্পি, রায়হান এবং গির্জা মহল্লা ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বিপ্লব, সমাজকর্মী এলবার্ট রিপন বল্লভ প্রমুখ।

এছাড়া বরিশাল মেট্রোপলিটন পুলিশের সহকারি কমিশনার আব্দুল হালিম ও কোতয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলাম উপ¯ি’ত ছিলেন।

অনুষ্ঠানের শেষলগ্নে ফুলেল শুভে”ছা বিনিময় ও কেক কেটে অনুষ্ঠান আয়োজনের মূলপর্বে একটি আনন্দঘন পরিবেশ তৈরি হয়। এর আগে নিজ নিজ অঙ্গনে বিশেষ অবদান রাখায় পুলিশ কমিশনার ও অতিরিক্ত জেলা প্রশাসকসহ ১৫ সম্মানিত ব্যক্তিকে ‘বরিশালটাইমস’র পক্ষ থেকে সম্মাননা স্মারক উপহার দেওয়া হয়।

এসময় মেট্রোপলিটন পুলিশ কমিশনারসহ অতিথিবৃন্দ চা-চক্র শেষে ফটোসেশনে আগ্রহ প্রকাশ করেন। এর পরেই প্রধান অতিথির চারপাশ ঘিরে সংবাদকর্মী ও অন্যান্য আমন্ত্রিতরা দাড়িয়ে থাকার মাঝে ক্যামেরা ফ্ল্যাশ মুহূমুহূ জ্বলে ওঠে। ক্যামেরায় ধারণ করা হয় হাস্যোজ্বল কতোনা ছবি। যা আগামী দিনগুলোতে স্মৃতি হয়ে থাকবে। উল্লেখ না করলেই নয়, অনুষ্ঠান সঞ্চারকের দায়িত্বে থাকা কিশোরী অদিতি ইসলামে সাহিত্য মিশেল উপ¯’াপনায় উপ¯ি’ত সকলকে তাক লাগিয়ে দেয়। স্বয়ং প্রধান অতিথি পুলিশ কমিশনার নিজেই প্রসংশা করে তার আগামীর ভবিষ্যত উজ্জল কামনা করেন। অনুষ্ঠান শেষের পরেই হেমায়েত উদ্দিন সড়ক¯’ (গিজা মহল্লা) শাহ সুপার মার্কেটের তৃতীয় তলায় বরিশালটাইস’র কার্যালয় সম্মুখে উন্মুক্ত ¯’ানে গান-বাজানা ও আতোষবাজিতে রঙিন হয়ে ওঠে আয়োজন¯’ল।’