বরিশালে আনসার কমান্ডার সঞ্জীবের শাস্তির দাবী কৃষক নেতার !

0
474

স্টাফ রিপোর্টার ॥ যার জীবন-যৌবন ভুমিহীন মানুষদের স্বপ্ন বাস্তবায়ন দেখা! বছরের পর বছর আন্দোলন সংগ্রাম চালিয়ে যাচ্ছেন তিনি আর কেউ নেন, তিনি বরিশাল বাসীর প্রিয় ব্যক্তি হারুন ভান্ডারী। এই অসহায় মানুষের ন্যায্য দাবী আদায়কারী মানুষটির পাশে না থেকে উল্টো হত্যার হুমকির শিকার হচ্ছেন তিনি।

বর্তমানে জীবনের নিরাপত্তা চেয়ে রাষ্ট্রের উচ্চপর্যায়ে অথাৎ সচিব স্বরাষ্ট্রমন্ত্রণালয়, বাংলাদেশ পুলিশ সদর দপ্তর এ. আই. জি (অপরাধ দমন), ডিজিএফ আই, কাশিপুর বরিশাল, ডিআইজ বরিশাল রেঞ্জ, কাশিপুর বরিশাল, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার, পরিচালক বরিশাল বিভাগীয় আনসার ভিডিপি, বরিশাল জেলা কমান্ডার আনসার ভিডিপি এবং সর্বশেষ গত ১০ তারিখ বরিশাল সিটি কর্পোশনের মেয়র সেরনিয়াবত সাদিক আব্দুল্লাহ বরাবর উপজেলার আনসার কোম্পানি কমান্ডার সঞ্জীব সিংহ এর বিরুদ্ধে একটি লিখিত আবেদন জমাদেন বাংলাদেশ কৃষক ফেডারেশনের বরিশাল জেলা শাখার সভাপতি হারুন ভান্ডারী।

লিখিত অভিযোগে হারুন ভান্ডারী দাবী করেন, ভুমি দস্যুদের ইন্ধনে বরিশাল উপজেলার আনসার কোম্পানি কমান্ডার সঞ্জীব সিংহ বাংলাদেশ কৃষক ফেডারেশন ও বাংলাদেশ কিষানী সভা বরিশাল জেলা মহানগর শাখার নেতা হারুন ভান্ডারী ও রেহানা বেগম মিতু এর নেতৃত্বে বিগত ৮০ দশক হইতে ভূমিহীনদের মধ্যে বিতরণ, বর্গাচাষি ও ভূমিহীনদের উপর জুলুম-নির্যাতন, নদী সিকিস্তি পুর্নবাসন ইত্যাদি কৃষক, ভুমিহীন, ক্ষেতমজুর, শ্রমিকশ্রেনীর মানুষের উপর ধনাঢ্য ও ভুমিদস্যুদের অত্যাচারের বিরুদ্ধে এবং মৌলিক চাহিদার দাবিতে আন্দোলন সংগ্রাম করিয়া আসিতেছেন। বর্তমানে প্রভাবশালী ভূমিদস্যুদের ইন্ধনে উপজেলা কোম্পানি আনসার কমান্ডার ও নগরীর কাউনিয়ার ভাড়াটিয়া বাসীন্দা সঞ্জীব সিংহ, চলতি মাসের ৩ তারিখ বরিশাল কাউনিয়া প্রধান সড়কে আকন ভিলার সামনে অবস্থিত রিদয় ফার্নিচার অথাৎ তাদের অফিস কার্যালয় হিসেবে ব্যবহৃত দোকানে গিয়ে সংগঠনের জেলা সহ সাধারণ সম্পাদক সোহাগ তালুকদারকে তুলে নিয়ে আটক করে নির্যাতন করিয়াছেন। ঘটনার পূর্বে চাঁদা চাহিয়া হামলার চেষ্টা করিয়াছেন।

এ ঘটনায় নিরাপত্তার জন্য অতঃপর সঞ্জীবসহ তার বাহিনী ছোট চুলওয়ালা ছদ্মবেশী প্রশাসনিক গোয়েন্দা গংয়েরা চলতি মাসের ৫ থেকে ৭ তারিখ রাত ১১ টা পর্যন্ত কিছুক্ষণ পরই ৫০-৬০ জন দলীয় নাম বিক্রিকারী সন্ত্রাসীদের সজ্ঞসহ হামলা-লুটপাট-ধর্ষণ ও গুলি করার চেষ্টা চালাইয়াছে। বিগত ০৮/০১/২০১৯ দিবাগত রাত ৮টা হাজার হইতে রাত ১০টা পর্যন্ত দোকান ও ঘরের চারিপাশে ঘিরিয়া রাখিয়া তোপের সৃষ্টি করে, তার বিরুদ্ধে দাখিলকৃত অভিযোগ তুলিয়া না নিলে বরিশাল জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সহ-সাধারন সম্পাদক ভূমি আন্দোলনের অন্যতম আন্তর্জাতিক কৃষক নেতা মোঃ হারুন ভান্ডারী এবং কৃষনী সভা বরিশাল জেলা সভানেত্রী ও কেন্দ্রীয় কমিটির সহ-সভানেত্রী রেহানা বেগম মিতু ও সাধারণ সম্পাদক মোঃ হালিম ও মোহরীকে সহ সংগঠনের যে কাউকে পেলে পথে-ঘাটে বাঁচতে দেওয়া হবে না বলে হুমকি দিয়েছে।

এছাড়া এই কমান্ডার সংগঠনের নেতাকর্মীরা কর্মস্থলে গিয়ে নিত্যদিন হুমকি প্রদর্শন করিয়া আসিতেছে। এই সঞ্জীব বাহিনীর দ্বারা আমাদের জীবনের নিরাপত্তা ও নিস্তার চাই। আমরা এই ঘটনার সুষ্ঠু তদারকি সহ প্রয়োজনীয় বিচার ব্যবস্থা ও সঞ্জীব সিংহের কাছে রাখা অস্ত্র উদ্ধার করার জোর দাবি প্রার্থনা করেন কৃষক নেতা হারুন ভান্ডারী।