বরিশালে চলছে সরকার দলীয় অঘোষিত হরতাল

0
427

সময়ের বার্তা ।। আগামী কাল থেকে ঢাকায় অথৎ ৫ জানুয়ারি বিশদলীয়  জোটের সমাবেশ উপলক্ষে বরিশাল থেকে ঢাকাগামী লঞ্চ ও বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। রবিবার দুপুর থেকে সোমবার সকাল পর্যন্ত এটি বলবৎ থাকবে জানা যায়।

লঞ্চমালিক ও বরিশাল  নগর পুলিশের পক্ষ থেকে এ বিষয়ে পরস্পরবিরোধী বক্তব্য পাওয়া গেছে। হঠাৎ করে এ ঘোষণার ফলে যাত্রীরা পড়েছেন বিপাকে। অপরদিকে, সোমবার সকাল ১০টায় কেন্দ্রঘোষিত কর্মসূচি অনুযায়ী বিশদলীয় জোট বিএনপি কার্যালয়ে সমাবেশ করার অনুমতি চেয়েছে। তবে নগর পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা কোনো আবেদন পাননি।

এদিকে, বাসমালিক সমিতির সভাপতি আফতাব হোসেন জানান, রবিবার দুপুর ২টার পর ঢাকাগামী বাস চলাচল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

পুলিশ প্রশাসনের পক্ষ থেকে বাস চলাচল বন্ধে তারা কোনো নির্দেশনা পেয়েছেন কীনা- এ প্রশ্নের জবাব এড়িয়ে গিয়ে তিনি বলেন।

বরিশাল থেকে ঢাকার উদ্দেশে রবিবার সন্ধ্যায় কীর্তনখোলা-২, সুন্দরবন-৮ ও পারাবত-৯ লঞ্চ ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা। কীর্তনখোলা লঞ্চের বুকিং অফিসে দুপুর ১টা পর্যন্ত দেখা গেছে, যাত্রীরা কেবিনের টিকিট নিতে এসেছেন। এ সময় কীর্তনখোলা লঞ্চের পরিচালক রিয়াজুল করিম জানান, পুলিশের পক্ষ থেকে তাদের জানানো হয়েছে, যাত্রীদের নিরাপত্তায় লঞ্চে চেকপোস্ট বসানো হবে। এ জন্য লঞ্চ ছাড়তে নির্ধারিত সময়ের চেয়ে ঘণ্টাখানেক বিলম্ব হতে পারে।

তবে দুপুর ২টার দিকে নগর পুলিশের পক্ষ থেকে উপ-কমিশনার (সদর) সোয়েব আহম্মেদ পিপিএম জানান, লঞ্চে বোমা হামলা হতে পারে- এ কথা লঞ্চ মালিকদের জানানো হলে তারা নিজ থেকেই লঞ্চ চলাচল বন্ধ করে দিয়েছেন।

এ বিষয়ে কেন্দ্রীয় লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি সুন্দবন লঞ্চ কোম্পানির পরিচালক সাইদুর রহমান রিন্টু জানান, পুলিশ প্রশাসনের পক্ষ থেকে লঞ্চ চলাচল বন্ধে তারা কোনো নির্দেশনা পাননি। লঞ্চমালিক সমিতির পক্ষ থেকেও দুপুর ২টা পর্যন্ত লঞ্চ বন্ধ করার কোনো সিদ্ধান্ত হয়নি বলেও জানান তিনি। ইতোমধ্যে পারাবত লঞ্চ বরিশাল লঞ্চঘাট থেকে কীর্তনখোলা নদীর অপর পাড়ে সরিয়ে নেওয়া হয়েছে। সে অর্থে পুলিশ প্রশাসন লঞ্চ চলাচল বন্ধ করে দিলে তাদের কিছু করার থাকবে না।

যাত্রীদের কি হবে এ প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা কেবিন ও সোফার টিকিট নিয়েছেন তাদের টাকা ফেরত দেওয়া হবে।

হঠাৎ করে বরিশাল থেকে বাস ও লঞ্চ চলাচল বন্ধের বিষয়ে নগর বিএনপির একাদিক সিনিয়র নেতারা সময়ের বার্তাকে জানান আগামী পাচ জানুয়ারী ঢাকার সমাবেশে কোন নেতা কর্মি যাচ্ছে না । আগামীকাল সোমবার গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে বরিশালে সমাবেশ হবে।