রাঙ্গাবালীতে ব্রিজ না থাকায় হাজারো মানুষের ভোগান্তি

0
78

রাঙ্গাবালী প্রতিনিধি :: প্রতিদিন ঝুঁকি নিয়ে চলাচল করছে এলাকার কৃষক, ব্যবসায়ী, স্কুল-কলেজগামী শিক্ষার্থীসহ নানা শ্রেনি-পেশার মানুষ। পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলার বড়বাইশদিয়া ইউনিয়নের দারছিরা নদী পারাপারে নৌকা হলোএকমাত্র ভরসা। বড়বাইশদিয়া ইউনিয়নে ৫০ হাজার মানুষের পারাপারের জন্য আজও সেখানে কোনো সেতু নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়নি।

ওই ইউনিয়নের অবহেলিত জনপদের মধ্যে হাজার হাজার মানুষের বসবাস হলেও যোগাযোগ ব্যবস্থার তেমন কোনো উন্নয়ন হয়নি। একটি সেতুর অভাবে দীর্ঘদিন ধরে জীবনের ঝুঁকি নিয়ে নৌকা দিয়ে প্রতিদিন পারাপার হয় এসব এলাকার কৃষক-শ্রমিক, স্কুল-কলেজ, মাদ্রাসার ছাত্রছাত্রীসহ হাজারো মানুষ। সেতু না থাকায় নদী পারাপারের জন্য একটি নৌকার ওপরই ভরসা করতে হয়।ওই গ্রামগুলোতে সবচেয়ে বেশি আমন ধান ও তরমুজ উৎপাদন হলেও যানবাহন চলাচলের উপযোগী সরাসরি কোনো পথ নেই। স্থানীয় কৃষকরা তাদের উৎপাদিত ধানসহ কৃষি পণ্যসামগ্রী সহজভাবে বাজারজাত করতে না পারায় নায্যমূল্য থেকে বঞ্চিত হন।

এ ব্যাপারে বড়বাইশদিয়া গ্রামের মোঃ হাফিজুর রহমান জানান, আমরা যুগ যুগ ধরে জীবনের ঝুঁকি নিয়ে নদী পার হয়ে আসছি। বছরের পর বছর কৃষিপণ্যের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছি।

এ বিষয়ে কলেজছাত্র মোঃ বনিয়ামিন বলেন, আমাদের এ গ্রামে হাসপাতাল-ক্লিনিক এমনকি ভালো মানের কোনো ডাক্তারও নেই। গ্রামের মধ্য রাতে কেউ অসুস্থ হয়ে পড়লে অনেক সমস্যায় পড়তে হয়, এমনকি দুর্ঘটনাও ঘটে। এখানে সেতু নির্মাণের দাবি আমাদের দীর্ঘদিনের।

রাঙ্গাবলী উপজেলা পরিষদের চেয়ারম্যন ডা.জহির উদ্দিন,দারছিরা নদীর ওপরে সেতু নির্মাণ না হওয়ায় জনগণ অনেক কষ্টে আছে।

রাঙ্গাবলী উপজেলা প্রকৌশলী জানান, সেতু নির্মাণের জন্য বুয়েট ও নৌ-পরিবহন থেকে টিম এসে ভিজিট করে গেছেন। আশা করছি এখানে সেতু নির্মাণ করা সম্ভব হবে।