সরকারকে চরমোনাই পীরের ১ মাসের আল্টিমেটাম

0
207

বরিশাল সরকারী কলেজের ইস্যুকে কেন্দ্র করে সরকারকে চরমোনাই পীরের ১ মাসের আল্টিমেটাম।

বরিশাল সরকারি কলেজ এর নাম পরিবর্তন ইস্যুতে এবার মাঠে নেমেছেন চরমোনাই পীর ও বরিশাল ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ কমিটির আহবায়ক আল্লামা মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম।

নাম পরিবর্তনের বিপক্ষে তার অবস্থানের জানান দিয়ে গতকাল বিকেলে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবে গোলটেবিল বৈঠক করেছেন তিনি।

প্রতিষ্ঠানটির নাম পরিবর্তনের বিষয়টিকে গভীর ষড়যন্ত্র আখ্যা দিয়ে তা কঠোর হস্তে দমন করার হুশিয়ারী উচ্চারন করেছেন তিনি। এমনকি নাম অপরিবর্তিত রেখে বিষয়টি আগামী এক মাসের মধ্যে সমাধান করার জন্য সরকার তথা প্রশাসন কে সময় বেঁধে দিয়েছেন তিনি। বরিশাল ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ কমিটির ব্যানারে অনুষ্ঠিত ওই বৈঠকে তিনি বলেন সরকারি বরিশাল কলেজ বরিশালের ইতিহাস ঐতিহ্যকে ধারণ করে অর্ধশতাব্দী ধরে নিজ পরিচয়ে দাঁড়িয়ে আছে। ইতমধ্যে কলেজটি সুবর্ণ জয়ন্তী উদযাপন করে বরিশালের ইতিহাস ঐতিহ্যের সাক্ষী হয়ে গেছে।

এই অর্ধশত বছরে নাম পরিবর্তন নিয়ে কারো কোন মাথ্যা ব্যাথা ছিলো না তাই হঠাৎ করে নাম পরিবর্তনের দাবীর বিষয়টিকে বরিশাল বাসীর জন্য গভীর ষড়যন্ত্র ও মহল বিশেষের স্বার্থ সিদ্ধির পায়তারা করছে। তিনি বলেন যে গুটি কয়েকটি সংগঠন নাম পরিবর্তনের দাবী করছে কোন সময়েই তাদের কে সমর্থন করেনি বরিশালবাসী। তাই তাদের এ দাবী বরিশালের গন মানুষের দাবী নয় বরং ব্যক্তি ও সংগঠন কেন্দ্রীক বলেই প্রমানিত হয়েছে।

তিনি কঠোর ভাষায় বলেন বরিশালের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে এই ষড়যন্ত্র যে কোন মূল্যে প্রতিহত করার ঘোষনা দেন। সরকারসহ প্রশাসনের দৃষ্টি আকর্ষন করে তিনি বলেন আগামী মাসের মধ্যে এর সুষ্ঠু ব্যবস্থা গ্রহণ না করলে বরিশালবাসীকে সাথে নিয়ে কঠোর আন্দোলন কর্মসূচি গ্রহন করা হবে। গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন রাষ্ট্রচিন্তাবিদ, জনপ্রতিনিধি, শিক্ষক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ এবং গণমাধ্যমকর্মী।

উল্লেখ্য কয়েকটি সংগঠনের দাবীর প্রেক্ষিত্রে গত ২৯ ফেব্রুয়ারি সরকারি বরিশাল কলেজকে ‘মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ’ নামকরণের প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে প্রেরন করে বরিশাল জেলা প্রশাসক। এর পরই নাম পরিবর্তনের বিপক্ষে অবস্থান নেয় কলেজটির সাবেক ও বর্তমান ছাত্র সমাজ।

 

যে ব্যানারে প্রাসাঙ্গিক কারনে জড়িত হয় সরকারী দলের বিভিন্ন অংগসহযোগী সংগঠন। ফলে প্রথমে নিরুত্তাপ থাকলেও বেশ কিছু দিন ধরে নাম পরিবর্তনের পক্ষে বিপক্ষে আন্দোলন নগরীতে উত্তাপ ছড়িয়েছে। বিষয়টির সাথে বরিশাল ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ কমিটির ব্যানারে বাংলাদেশ ইসলামিক আন্দোলন সংগঠন চরমোনাই এর সম্পৃক্ততা এ আন্দোলন আরো সরগরম হবে বলে ধারনা করছেন বরিশালের সাধারন মানুষ।