স্বরূপকাঠীতে ইট ভাটায় চাঁদাবাজী, রাস্তা নির্মাণ নিম্নমানের ইট ব্যবহার

0
80

স্বরূপকাঠী প্রতিনিধি :: পিরোজপুর স্বরূপকাঠীতে উপজেলায় ইউএনও অফিসসহ ১৮ টি দপ্তরে চাঁদা দিয়ে চলছে অবৈধ ইট ভাটা আর সেথানকার নিম্নমানের ইট ব্যাবহার করে উপজেলা এলজিইডি ও ঠিকাদাররা নেমেছেন লুটপাটে। সে সুযোগে ঠিকাদার সায়েম আহমেদ ইচ্ছেমত লুটপাট করছে নিজ ইউনিয়নের উত্তর করফা গ্রামে ১ কিঃমি ও আটঘর কুড়িয়ানা ইউপির খায়েরকাঠি গ্রামের ১.৫কিঃমি কার্পেটিং রাস্তা নির্মাণে। ঠিকাদার সায়েম উপজেলার ১০নং সারেংকাঠী ইউপির চেয়ারম্যান হওয়ায় এই রাস্তা দুটি নির্মাণে নিম্নমানের ইট ব্যাবহার করলেও চাঁদাবাজী মামলার ভয়ে প্রতিবাদ করছেনা উভয় এলাকার জনগণ। খায়েরকাঠী রাস্তার ঠিকাদার নিযুক্ত মিস্ত্রী জানান, ২নম্বর থেকে শুরু করে নম্বর ছাড়া নিম্নমানের ইট ব্যাবহার করা হচ্ছে রাস্তাটিতে যদিও এলজিইডি থেকে ১নম্বর ইট ব্যাবহারের জন্য নির্ধারিত রয়েছে।

এখানে অনিয়ম হলেও ঠিকাদার যে ইট দিয়েছে সে ইট দিয়েই তিনি কাজ করছেন বলে জানান। অন্য এক শ্রমীক জানায়, এলজিইডি থেকে রাস্তার কাজ তদারকির জন্য এসও কামাল সাহেব সপ্তাহে একদিন সামান্য সময়ের জন্য এসে আবার চলেযায়। খায়েরকাঠীর এক মোটরসাইকেল চালক জানায়, সায়েম চেয়ারম্যান অত্র আটঘরকুড়িয়ানা ইউপির চেয়ারম্যান শেখর সিকদারের বন্ধু। রাস্তার কাজে অনিয়মের ব্যাপারে বলতে গেলে ঠিকাদার শেখর সিকদারের কাছে পাঠাবে এবং সে চাঁদাবাজীর মামলা দিবে কারণ তার কোন ব্যালেন্স নাই স্বার্থের ক্ষেত্রে।

এদিকে ঠিকাদার সায়েমের নিজ ইউপি সারেংকাঠীতেও একই অবস্থা। এমবিএফ নামের একটি কাঠ পোড়ানো ড্রাম চুল্লির ইট ভাটা থেকে নিম্নমানের, ভাঙ্গা, হাত দিয়ে ভাঙ্গা সম্ভব এমন ইট এবং রাস্তার পুরাতন ইট দিয়ে নির্মাণ কাজ করছেন। ঠিকাদার অত্র ইউপির চেয়ারম্যান হওয়ায় প্রতিবাদতো দূরের কথা সংবাদকর্মীদের সামনেও ঠিকাদারের নাম ব্যাতিত কিছু বলতে রাজি হয়নি কেউ। নাম প্রকাশে অনিচ্ছুক এক ষাটউর্ধ ব্যাক্তি বলেন, বাবা চেয়ারম্যানের অনিয়মের কথা বলে এই শীতে বুড়ো বয়সে চাঁদাবাজীর মামলায় জেল খাটতে চাইনা।

রাস্তা দুটির অনিয়মের বিষয়ে ঠিকাদার সায়েম বলেন, খায়েরকাঠী রাস্তায় নিম্নমানের ইট আসতে পারে! হাজার হাজার ইটতো আর বেছে আনা সম্ভব না। তবে, উত্তর করফা গ্রামের রাস্তায় আমি কাজ করিনা কিন্তু উপজেলা এলজিইডি জানায়, চেয়ারম্যান সায়েমই উত্তর করফা গ্রামের ১কিঃমিঃ রাস্তার কাজ করছেন এবং অনিয়ম করছে। চেয়ারম্যান সায়েম আহমেদ বীরদর্পে এসব অনিয়ম করে বেড়ালেও সুটিয়াকাঠী ইউপির বালিহারী গ্রামে ১.৬ কিঃমি ইট সোলিং এর রাস্তায় নিম্নমানের ইট ব্যাবহার করে ঠিকাদারী প্রতিষ্ঠান বিসমিল্লাহ্ ট্রেডার্স।

এঘটনায় অত্র ইউপির চেয়ারম্যান অসিম আকনের উপস্থিতিতে এলাকাবাসি রাস্তাটির সব ইট উঠিয়ে ঠিকাদার নিযুক্ত লোককে ভাল ইট দিয়ে রাস্তা নির্মাণের জন্য হুশিয়ার করে। এঘটনায় প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা(পিআইও) স্বরূপকাঠী বলেন, নির্মাণ কাজে অনিয়ম করায় রাস্তার কাজ বন্ধ করে দেয়া হয়েছে এবং বিকালে দেখা করব। এদিকে উপজেলা এলজিইডির অসাধু কর্মকর্তা কর্মাচারীদের যোগসাজেসে চেয়ারম্যানের ক্ষমতা বলে একের পর এক অনিয়ম করলেও ধরাছোঁয়ার বাইরে থাকছেন ঠিকাদার সায়েম আহমেদ। এবিষয়ে থানা ইঞ্জিনিয়র মীর অালী শাকির ক্যামেরার সামনে এক্সইয়েনের অনুমতি ব্যাতিত কোন বক্তব্য দিতে নারাজি প্রকাশ করেন।

স্থাণীয়দের অভিযোগ, উপজেলা প্রশাসনের নিরবতায় ইটভাটাগুলো কাঠপুড়িয়ে নিম্নমানের ইট তৈরী করছে যা এসব রাস্তা নির্মাণে ব্যাবহার করা হচ্ছে। এব্যাপারে এলবিএফ ইট ভাটার পরিচালক জানায়, ১৬ ডিসেম্বর উদযাপনের নামে ইউএনও অফিসে বছরে ১৫ হাজার টাকাসহ ১৮ টি দপ্তরে চাঁদা দিয়ে ইট ভাটায় কাঠ পোড়াচ্ছেন এমবিএফ, আরবিএফ এবং এলবিএফ ইট ভাটা। এবিষয়ে স্বরূপকাঠী উপজেলা চেয়ারম্যান আব্দুল হক বলেন, উপজেলা পরিষদ কোন চাঁদাবাজী করেনা। ঘুর্নিঝড় বৃলবুলে উপজেলার অনেক গাছের ক্ষতি হয়েছে তাই গৃহস্তদের কথা ভেবে ও বিভিন্ন সড়ক নির্মাণে ইটের দরকার তাই ঠিকাদাদের সুবিধার্থে ভাটাগুলোর কাঠ পোড়ানোর ব্যাপারটা আমরা ওভালুক করছি।